শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে ব্যবসা সম্প্রসারণ করবে এসএমই খাতের কোম্পানি আল-মদিনা ফার্মাসিউটিক্যালস লিমিটেড। কোম্পানিটি যোগ্য বিনিয়োগকারী অফারের (কিউআইও) মাধ্যমে বুক-বিল্ডিং পদ্ধতিতে বাজার থেকে ৫ কোটি টাকা সংগ্রহ করবে।

পুঁজিবাজার থেকে উত্তোলন করা অর্থ কোম্পানিটি তার ব্যবসা সম্প্রসারণ, আংশিক ব্যাংক ঋণ পরিশোধ ও কিউআইও এর কাজে ব্যয় করবে। বাজার থেকে অর্থ সংগ্রহ করার পরবর্তী ২৪ মাসের মধ্যে এই পরিকল্পনার বাস্তবায়ন শেষ করা হবে। এ লক্ষ্যে রোববার (২০ মার্চ) বিকালে কোম্পানিটি এক ওয়েব শো’র আয়োজন করে। এতে কোম্পানি আর্থিক অবস্থাসহ নানা তথ্য তুলে ধরা হয়।

এতে কোম্পানির প্রোফাইল তুলে ধরেন কর্মকর্তা আব্দুল মান্নান। বিভিন্ন প্রশ্নের উত্তর দেন হাবিবুর রহমান চৌধুরী ও মোহাম্মদ আনিসুর রহমান। ওয়েব শোতে আল-মদিনা ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান বিল্লাল হোসেন, ব্যবস্থাপনা পরিচালক জাকির হোসেন পাটোয়ারী, পরিচালক কামরুল আলম, কোম্পানি সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন, ইস্যু ম্যানেজার প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক খন্দকার রায়হান আলী ও ইসি সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক খোরশেদ আলমসহ বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

২০০৬ সালে প্রতিষ্ঠিত আল-মদিনা ফার্মাসিউটিক্যালস ২০০৭ সালে বাণিজ্যিক উৎপাদন শুরু করে। গাজীপুরে অবস্থিত কোম্পানির কারখানায় বর্তমানে ১৫০টিরও বেশি ধরনের ভেটেরিনারি ওষুধ উৎপাদন হয়। এছাড়াও কোম্পানিটি মানুষের চিকিৎসায় ব্যবহৃত বিভিন্ন ধরনের ওষুধ আমদানি ও বিপণন করে থাকে।

২০২০-২১ হিসাববছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩৩ টাকা ৯৯ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৩৪ টাকা ৯২ পয়সা। তার আগের তিন বছর অবশ্য টানা লোকসান করেছে কোম্পানিটি। অন্যদিকে গত ৩১ ডিসেম্বর ২০২১ তারিখে সমাপ্ত অর্ধবার্ষিক হিসাবে অনুসারে, ৬ মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে। ৩০ জুন, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১১ টাকা ৬২ পয়সা। কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড এবং ইসি সিকিউরিটিজ লিমিটেড।