শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক প্রেসিডেন্ট সভাপতি মিডওয়ে সিকিউরিটিজের চেয়ারম্যান রকিবুর রহমান আর নেই। আজ শুক্রবার রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর।

আজ সন্ধ্যায় রাজধানীর গুলশানের আজাদ মসজিদে বাদ মাগরিব রকিবুর রহমানের নামাজে জানাজা শেষে বনানীর কবরস্থানে তাকে দাফন করা হবে। এর আগে গত ১৪ মার্চ সোমবার রাত আটটায় সংকটাপন্ন অবস্থায় রকিবুর রহমানকে এয়ার অ্যাম্বুল্যান্সে করে থাইল্যান্ড থেকে দেশে আনা হয়। এরপর থেকেই রাজধানীর ইউনাইটেড হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন তিনি।

তারও আগে, গত বছরের ডিসেম্বরে চিকিৎসার জন্য থাইল্যান্ডে যান রকিবুর রহমান। সম্প্রতি তার শারীরিক অবস্থার অবনতি হলে থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। কয়েক বছর ধরেই প্রোস্টেট ক্যান্সারে ভুগছিলেন তিনি। সিঙ্গাপুরে কয়েক দফা চিকিৎসায় অনেকটা সুস্থও হয়ে উঠেছিলেন। তবে মাঝে তিনি দু’বার করোনা আক্রান্ত হন।

মো. রকিবুর রহমান ১৯৫১ সালের ১৮ আগস্ট ফেনীতে জন্মগ্রহণ করেন। তিনি জেলার পরশুরাম থানার ১ নম্বর মির্জানগর ইউনিয়নের আশরাফপুর গ্রামের সাহেব বাড়ির এক সম্ভ্রান্ত পরিবারের সন্তান। ১৯৬৯ সালে সিলেট সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৯৭৫ সালের ২৮ জুন তিনি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য পদ লাভ করেন। তিনি টানা তিন মেয়াদে দীর্ঘ ছয় বছর সততা ও নিষ্ঠার সঙ্গে ডিএসই’র চেয়ারম্যান এবং বিভিন্ন মেয়াদে ১২ বছর ডিএসই’র কাউন্সিলর বা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।