শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের ২৩টি কোম্পানির মধ্যে একটি কোম্পানির লেনদেন বন্ধ রয়েছে। বাকি ২২টি কোম্পানির মধ্যে ২০ কোম্পানির ফেব্রুয়ারী মাসের শেয়ার ধারণের আপডেট পজিশন পাওয়া গেছে। এতে দেখা যায়, ফেব্রুয়ারী মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১২টি কোম্পানিতে, আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৮ কোম্পানিতে। আলোচ্য সময়ে বিনিয়োগ তথ্য হালনাগাদ করেনি বে-লিজিং ও ইউনাইটেড ফাইন্যান্স। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূত্রে এই তথ্য জানা গেছে।

গত জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১২ কোম্পানি। কোম্পানিগুলো হলো: বিডি ফাইন্যান্স, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স, ফারইস্ট ফাইন্যান্স, ফাস ফাইন্যান্স, ফার্স্ট ফাইন্যান্স, জিএসপি ফাইন্যান্স, আইডিএলসি ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল লিজিং, আইপিডিসি ফাইন্যান্স, লংকাবাংলা ফাইন্যান্স ও প্রিমিয়ার লিজিং।

একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৮টি কোম্পানির। কোম্পানিগুলো হলো: ইনভেস্টমেন্ট কর্পোরেশন, ইসলামিক ফাইন্যান্স, মাইডাস ফাইন্যান্সিং, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, ফনিক্স ফাইন্যান্স, প্রাইম ফাইন্যান্স, ইউনিয়ন ক্যাপিটাল ও উত্তরা ফাইন্যান্স। এবং বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সের। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ফারইস্ট ফাইন্যান্সে। গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.০৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ২.১৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৭.২১ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৪১.৮৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ২.১৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৯.৭৪ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৫ শতাংশ থেকে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৩.০৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৩.০৫ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে: বিডি ফাইন্যান্স : গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৯১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৮৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮.৮০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০০১ শতাংশ থেকে ০.০০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫২.২০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৮৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫০.৩২ শতাংশে।

বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.০৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪১.০৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৮.৩৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮.৩৫ শতাংশে।

ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.০৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮.১৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১১.২৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১১.২১ শতাংশে।

ফাস ফাইন্যান্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৬১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৭৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১০.৩৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭৭.১৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৭৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭৬.৪৬ শতাংশে।

ফার্স্ট ফাইন্যান্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৪৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৯.৪৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.২২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৯.২১ শতাংশে।

জিএসপি ফাইন্যান্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৫৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৬২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১০.১৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৯৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.৬২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৪.৩৩ শতাংশে।

আইডিএলসি ফাইন্যান্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৩২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৬৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৪.৯৮ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৫.৩৭ শতাংশ থেকে ০.৮৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.৫৩ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৩.৬৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.৮৩ শতাংশে।

ইন্টারন্যাশনাল লিজিং: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৮৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৪.২১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৬২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৩৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৪.২৪ শতাংশে।

আইপিডিসি ফাইন্যান্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৬৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৫.৯৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৪.৩০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.৯৯ শতাংশে।

লংকাবাংলা ফাইন্যান্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৮৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৫৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২১.৮৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৮১ শতাংশ থেকে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৮৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৩.৭৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৬৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৩.১২ শতাংশে।

প্রিমিয়ার লিজিং: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৬৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৪.৮৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৩৩ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.২১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৫.১২ শতাংশে।

এদিকে, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ফিনিক্স ফাইন্যান্সের। গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.৫৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৩.৩৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৫.১৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৮৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৩.৩৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪২.২২ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে: ইনভেস্টমেন্ট কর্পোরেশন : গত জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১.৭৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১.৭৫ শতাংশে।

একই সময়ে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৬৯.৮০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬৯.৭৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১.৪২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১.৪৯ শতাংশে।

ইসলামিক ফাইন্যান্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৩৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮.৩২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫০.৪৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫০.৫০ শতাংশে।

মাইডাস ফাইন্যান্সিং: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৬০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৬.৫৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.৬২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩১.৬৬ শতাংশে।

ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৬৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১১.৫৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.১৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৬.২০ শতাংশে।

প্রাইম ফাইন্যান্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৫৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৯.৩১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.৩০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.২৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩১.৫৪ শতাংশে।

ইউনিয়ন ক্যাপিটাল: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৬৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৬.৩৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৮.১৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৩০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৮.৪৪ শতাংশে।

উত্তরা ফাইন্যান্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৪৪.৪৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪২.৪৪ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৭৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩২.৭০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১৫.০১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ২.০৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৭.০৪ শতাংশে।