শেয়ারবার্ত ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন প্রতিষ্ঠান গেলো সপ্তাহে ডিভিডেন্ড ঘোষণা করেছে। প্রতিষ্ঠানগুলো ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই ডিভিডেন্ড ঘোষণা করেছে। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হলো-ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো বাংলাদেশ লিমিটেড, এনসিসি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড’ ওয়ান এবং ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ড।

ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো বাংলাদেশ লিমিটেড: কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫০ শতাংশ চূড়ান্ত ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর আগে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ১২৫ শতাংশ অন্তবর্তীকালীন ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিলো। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২৭৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিলো। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২৭ টাকা ৭২ পয়সা। আগের বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিলো ২০ টাকা ১৬ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৬৮ টাকা ১৩ পয়সায়। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মার্চ ২০২২ তারিখ অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩ মার্চ ২০২২।

এনসিসি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড’ ওয়ান:৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত বছরের জন্য ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। জানা যায়, বিদায়ী বছরে ফান্ডের ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি ইউনিটের বিপরীতে আয় হয়েছে ১ টাকা ৪০ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে ইউনিট প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১১ টাকা ৫৪ পয়সা।

ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ড: শেয়ারবাজারে তালিকাভুক্ত ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ডের ট্রাস্টি ফান্ডটির ইউনিট হোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরশেষে কোম্পানিটির ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ১ টাকা ৩০ পয়সা। ফান্ডটির বাজার মূলধন অনুযায়ী ইউনিটপ্রতি সম্পদ (এনএভিপিইউ) দাঁড়িয়েছে ১১ টাকা ৯৬ পয়সা। ফান্ডটির ডিভিডেন্ড বিতরণে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আাগামী ৬ মার্চ।