শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: চলতি ২০২১ হিসাব বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফায় উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জন করেছে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ৯১ কোটি ২৪ লাখ টাকার বেশি। যেখানে আগের বছরের একই সময়ে মুনাফা ছিল ৪৭ কোটি ৪৮ লাখ টাকার বেশি। সেই হিসাবে এক বছরের ব্যবধানে প্রতিষ্ঠানটির নিট মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে প্রায় দ্বিগুণ।

লংকাবাংলা ফাইন্যান্সের তিন প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির নিট পরিচালন আয় হয়েছে প্রায় ২০৩ কোটি টাকা। যেখানে আগের বছরের একই সময়ে নিট পরিচালন আয় ছিল প্রায় ৭৪ কোটি টাকা। তিন প্রান্তিকে শেয়ারপ্রতি সমন্বিত আয় হয়েছে (ইপিএস) ১ টাকা ৬৭ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৮৮ পয়সা।

অন্যদিকে চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) প্রতিষ্ঠানটির কর-পরবর্তী মুনাফা হয়েছে ৫২ কোটি টাকার বেশি। যেখানে আগের হিসাব বছরের একই সময় মুনাফা ছিল ৪০ কোটি টাকা। আলোচ্য সময়ে নিট পরিচালন আয় হয়েছে প্রায় ৯৪ কোটি টাকা। আগের হিসাব বছরে যা ছিল ৪০ কোটি টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৯৬ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৭৪ পয়সা।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে লংকাবাংলা ফাইন্যান্স। আলোচ্য হিসাব বছরে প্রতিষ্ঠানটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা ছিল ৯৭ কোটি ৮৫ লাখ টাকা। আগের হিসাব বছরে যা ছিল ৫০ কোটি ৮২ লাখ টাকা। সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটির এককভাবে কর-পরবর্তী নিট মুনাফা হয় ৮২ কোটি ৫৭ লাখ টাকা।

যেখানে আগের বছরে নিট মুনাফা ছিল ৭৩ কোটি ৬০ লাখ টাকা। ২০২০ হিসাব বছরে লংকাবাংলা ফাইন্যান্সের সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৮১ পয়সা। যেখানে আগের বছরে পুনর্মূল্যায়িত ইপিএস ছিল ৯৪ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ শেষে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৮ টাকা ৭৩ পয়সা।

২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত লংকাবাংলা ফাইন্যান্সের বর্তমান অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৫৩৮ কোটি ৮৩ লাখ ৯০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৩৬১ কোটি ৪৯ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৫৩ কোটি ৮৮ লাখ ৩৮ হাজার ৬২৩টি। এর মধ্যে ৩৩ দশমিক ৫৬ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ২৩ দশমিক ৯৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক ৮০ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ৪১ দশমিক ৬৮ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে বৃহস্পতিবার লংকাবাংলা শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৪১ টাকা ৩০ পয়সা। গত এক বছরে এ শেয়ারের সর্বোচ্চ দর ছিল ৪৮ টাকা ৩০ পয়সা ও সর্বনিম্ন ১৯ টাকা ৫০ পয়সা। সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ২২ দশমিক ৮২, হালনাগাদ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ২৯ দশমিক শূন্য ৮।