শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সাইফ পাওয়ারটেক আয় বাড়িয়ে লভ্যাংশও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বুধবার কোম্পানিটির পরিচালনা পর্ষদ গত ৩০ জুন সমাপ্ত অর্থবছরের হিসাব পর্যালোচনা করে শেয়ারধারীদের ১৬ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এর মধ্যে ১০ শতাংশ দেয়া হবে নগদ আর ৬ শতাংশ দেয়া হবে বোনাস। অর্থাৎ বিনিয়োগকারীরা শেয়ারপ্রতি ১ টাকার পাশাপাশি প্রতি ১০০ শেয়ারের বিপরীতে ৬টি শেয়ার পাবেন। এই লভ্যাংশ কেবল গত বছরের ‍তুলনায় নয়, গত চার বছরেই সর্বোচ্চ।

২০১৮ সালে ৮ শতাংশ বোনাসের পাশাপাশি শেয়ারপ্রতি ৫০ পয়সা, ২০১৯ সালে ৬ শতাংশ বোনাসের পাশাপাশি শেয়ারপ্রতি ৪০ পয়সা এবং ২০২০ সালে ৫ শতাংশ বোনাসের পাশাপাশি শেয়ারপ্রতি ৫০ পয়সা নগদ লভ্যাংশ দেয়া হয়।

প্রতিবেদন অনুযায়ী ২০২০ সালের জুলাই থেকে গত জুন পর্যন্ত কোম্পানিটি শেয়ারপ্রতি আয় করতে পেরেছে ১ টাকা ৭৫ পয়সা। আগের বছর আয় ছিল ১ টাকা ৮ পয়সা। অর্থাৎ আয় বেড়েছে ৬৭ পয়সা বা ৬২ শতাংশ। এই আয়ের সিংহভাগই হয়েছে এপ্রিল থেকে জুন পর্যন্ত চতুর্থ প্রান্তিকে। এই তিন মাসেই কোম্পানিটি একেকটি শেয়ারের বিপরীতে আয় করেছে ১ টাকা করে। আগের তিন প্রান্তিকে শেয়ারপ্রতি আয় ছিল ৭৫ পয়সা।

আয়ের পাশাপাশি কোম্পানিটির সম্পদমূল্যও বেড়েছে। ২০২০ সালের জুনে শেয়ারের বিপরীতে কোম্পানিটির সম্পদ ছিল ১৬ টাকা ৬৩ পয়সা। এক বছর পর তা বেড়ে হয়েছে ১৭ টাকা ১১ পয়সা। কোম্পানিটির সহযোগী প্রতিষ্ঠান সাইফ লজিস্টিক অ্যালায়েন্স চট্টগ্রাম বন্দরের কাছে কনটেইনার টার্মিনাল নির্মাণের কাজে ৪০ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা দিয়েছে।

এ ঘোষণার আগে এবং গত বছরের চেয়ে বেশি আয় করতে থাকার পর কোম্পানিটির শেয়ার দরে উল্লম্ফন হয়েছে। গত এক বছরে কোম্পানিটির শেয়ার ১৩ টাকা ২০ পয়সা থেকে ৪৯ টাকা পর্যন্ত ওঠানামা করেছে। তবে লভ্যাংশ ঘোষণার দিন তা কিছুটা কমে দাঁড়িয়েছে ৪২ টাকা ৭০ পয়সা।

কোম্পানিটির লভ্যাংশসংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ নভেম্বর। অর্থাৎ লভ্যাংশ নিতে চাইলে সেদিন শেয়ার ধরে রাখতে হবে। আগামী ২৯ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভায় লভ্যাংশ অনুমোদন হবে।