শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর। আজ রেকর্ড পরিমান লেনদেন হতে দেখা গেছে শীর্ষ দশে উঠে আসা তিন কোম্পানির। কোম্পানি তিনটির মধ্যে রয়েছে ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, ফাস্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক এবং কেয়া কসমেটিক্স লিমিটেড। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স : ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের লেনদেন হয়েছে ৭৫ লাখ ৬৫ হাজার ৩০৯টি শেয়ার। এটি কোম্পানিটির গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ৮ জুন শেয়ারটির লেনদেন হয়েছিল ৬৪ লাখ ৬৯ হাজার ৯৫৫টি শেয়ার। আগেরদিন ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের শেয়ার দর ছিল ৬৭ টাকা ১০ পয়সা। আজ লেনদেন শেষে ক্লোজিং দর হয়েছে ৬৯ টাকা।

দর বেড়েছে ২.৮৩ শতাংশ বা ১ টাকা ৯০ পয়সা। ২০২১ অর্থবছরে ছয় মাসে (জানুয়ারি’২১-জুন’২১) দুই প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ২৮ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৮০ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ৭০ পয়সায়।

ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক : ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংকের লেনদেন হয়েছে ৩ কোটি ২৮ লাখ ৪২ হাজার ৩৬৯টি শেয়ার। এটি কোম্পানিটির গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ২৭ মে শেয়ারটির লেনদেন হয়েছিল ৩ কোটি ১৬ লাখ ৯১ হাজার ৫২৩টি শেয়ার।

আগেরদিন ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংকের শেয়ার দর ছিল ১১ টাকায়। আজ লেনদেন শেষে ক্লোজিং দর হয়েছে ১২ টাকা ১০ পয়সা। দর বেড়েছে ১ টাকা ১০ পয়সা বা ১০ শতাংশ । ২০২১ অর্থবছরে ছয় মাসে (জানুয়ারি’২১-জুন’২১) দুই প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫৪ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৮২ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৯ টাকা ৪৬ পয়সায়।

কেয়া কসমেটিক্স : আজ ডিএসইতে কেয়া কসমেটিক্সের লেনদেন হয়েছে ৩ কোটি ৮৮ লাখ ৯২ হাজার ৮০০টি শেয়ার। এটি কোম্পানিটির গত দুই বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন। এর গতকাল ১৬ আগস্ট লেনদেন হয় ৫ কোটি ৪৪ লাখ ৪৮ হাজার ২৬০টি শেয়ার। ২০২০-২১ অর্থ বছরে কোম্পানিটি কোন আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি।