শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: শেয়ারবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। কোম্পানিগুলো হলো: স্কয়ার টেক্সটাইল, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, সামিট পাওয়ার লিমিটেড।

স্কয়ার টেক্সটাইল: শেয়ারবাজারে তালিকাভুক্ত স্কয়ার টেক্সটাইলের পরিচালনা পর্ষদ ২০১৭-১৮ অর্থবছরের ব্যবসায় শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২.৪৩ টাকা। আর চলতি বছরের ৩০ জুনসমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ৩৯.৬৩ টাকায়।

ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য আলোচ্য বিষয়সমূহ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২০ ডি‌সেম্বর অনুষ্ঠিত হবে। এলক্ষ্যে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামী ২৭ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

স্কয়ার ফার্মা: শেয়ারবাজারে তালিকাভুক্ত স্কয়ার ফার্মাসিউটিক্যালসের পরিচালনা পর্ষদ ২০১৭-১৮ অর্থবছরের ব্যবসায় শেয়ারহোল্ডারদের জন্য ৩৬ শতাংশ নগদ ও ৭ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমাপ্ত অর্থবছরে কোম্পানিটিরসমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১৫.৭২ টাকা। আর চলতি বছরের ৩০ জুনসমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ৭৮.৪১ টাকায়।

ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য আলোচ্য বিষয়সমূহ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২০ ডি‌সেম্বর অনুষ্ঠিত হবে। এলক্ষ্যে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামী ২৭ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

বিকন ফার্মা: শেয়ারবাজারে তালিকাভুক্ত বিকন ফার্মাসিউটিক্যালসের পরিচালনা পর্ষদ ২০১৭-১৮ অর্থবছরের ব্যবসায় শেয়ারহোল্ডারদের জন্য ৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৫৫ টাকা। আর চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২.৯৯ টাকায়।

ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য আলোচ্য বিষয়সমূহ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৯ ডি‌সেম্বর অনুষ্ঠিত হবে। এলক্ষ্যে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামী ১৫ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

প্যারামাউন্ট টেক্সটাইল: পুঁজিবাজারের বস্ত্র খাতের খাতের কোম্পানি প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড (পিটিএল) ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটি গত ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ১২ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। এর মধ্যে ৭ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড। রোববার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছে (ইপিএস) ২ টাকা ১৫ পয়সা। আগের বছর কোম্পানিটির বেসিক ইপিএস হয়েছিল ১ টাকা ৯২ পয়সা। আর রিস্টেটেড ইপিএস ১ টাকা ৭৪ পয়সা।

গত ৩০ জুন তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২০ টাকা ৭৮ পয়সা।

আগামী ৮ ডিসেম্বর সকাল ১০টায় গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১১ নভেম্বর।

সামিট পাওয়ার লিমিটেড: পুঁজিবাজারের বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি সামিট পাওয়ার লিমিটেড (এসপিএল) ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটি গত ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। রোববার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছে (ইপিএস) ৪ টাকা ৪০ পয়সা। গত ৩০ জুন তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩১ টাকা ২৬পয়সা।

আগামী ৯ ডিসেম্বর সকাল সাড়ে ১১ টায় খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ কম্পপ্লেক্সে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১১ নভেম্বর।