শেয়ারবার্তা ২৪ডটকম, ঢাকা: আগাম উৎপাদন তারিখ দিয়ে খাদ্যপণ্য বিক্রির অভিযোগ উঠেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ফু-ওয়াং ফুডস লিমিটেডের বিরুদ্ধে। গত সোমবার রাতে বরিশাল নগরীর কাজীপাড়ায় প্রতিষ্ঠানটির নিজস্ব ডিপো থেকে ২০০ কার্টন আগাম উৎপাদন তারিখযুক্ত চারটি খাদ্যপণ্য জব্দ করেছে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর।

এ ঘটনায় ভ্রাম্যমাণ আদালত ফু-ওয়াং ফুডসের দুই কর্মীকে কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেছেন। পরে জব্দ হওয়া খাদ্যপণ্য আগুনে পুড়িয়ে ফেলা হয়। কারাদণ্ডপ্রাপ্তরা হলেন ফু-ওয়াং ফুডসের বরিশাল ডিপোর কর্মচারী জাকির হোসেন ও মো. শফি।

বরিশাল ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. শাহ শোয়াইব মিয়া জানান, ফু-ওয়াং ফুডসের গাজীপুরের ফ্যাক্টরি থেকে সোমবার বরিশাল ডিপোতে খাদ্যপণ্য পাঠানো হয়। রাতে ওই ডিপোতে অভিযান চালিয়ে দেখা যায়, এসব খাদ্যপণ্যে উৎপাদন তারিখ লেখা আছে ২৮ জানুয়ারি।

খাদ্যপণ্যে আগাম উৎপাদনের তারিখ ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের পরিপন্থী। এরই পরিপ্রেক্ষিতে অ্যানিটাইম স্লাইস কেক, জেরি কেকসহ ফু-ওয়াং ফুডসের ২০০ কার্টন চারটি খাদ্যপণ্য জব্দ করা হয়। এ ঘটনায় দুই কর্মচারীকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। এছাড়া জব্দকৃত খাদ্যপণ্য আগুনে পুড়িয়ে ফেলা হয়।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক এএসএম শামীম জানান, আগাম উৎপাদন তারিখযুক্ত খাদ্যপণ্য জব্দের ঘটনায় ফু-ওয়াং ফুডসের বরিশাল ডিপোর কর্মচারী জাকির হোসেনকে এক মাস ও মো. শফিকে ১৫ দিনের কারাদণ্ড দেয়া হয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আগাম উৎপাদন তারিখ দিয়ে খাদ্যপণ্য বিক্রির বিষয়ে ফু-ওয়াং ফুডসের বরিশালের ইনচার্জ সাজ্জাদ হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন। প্রসঙ্গত, ফু-ওয়াং ফুডস ২০০০ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত মূলধন ১৫০ কোটি ও পরিশোধিত মূলধন ১১০ কোটি ৮৩ লাখ ৯০ হাজার টাকা।