শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাড়ির চারপাশে সিগারেটের ধোঁয়াসহ বিভিন্ন রকম সম্ভাব্য বিপজ্জনক কেমিক্যাল পদার্থ বাতাস দূষণ করে। বেশ কিছু গাছ রয়েছে, যা বাড়িতে থাকলে বিপজ্জনক কেমিক্যালগুলো সরিয়ে বাতাসের মান উন্নত করতে পারে। এমন তথ্য উঠে এসেছে নাসার ‘ক্লিন এয়ার স্টাডি’ গবেষণায়। ১৯৮৯ সালে গবেষণাটি প্রকাশ হয়। এই গাছগুলো বাড়িতে থাকলে বিপজ্জনক কেমিক্যাল সরিয়ে বাতাসের মান উন্নত করে।

বর্ষায় বাড়ি সুরক্ষিত রাখার কৌশল: গবেষণায় তিনটি নির্দিষ্ট রাসায়নিককে পরিমাপ হিসেবে নেওয়া হয়েছিল। সেগুলোর মধ্যে একটি হলো বেনজিন। আমেরিকান ক্যানসার সোসাইটির মতে, যুক্তরাষ্ট্রে শীর্ষ ২০টি সর্বাধিক ব্যবহৃত রাসায়নিকের মধ্যে বেনজিন একটি, যা ক্যানসারের কারণ হিসেবে পরিচিত। আরেকটি হলো ট্রাইক্লোরিথিলিন। এটি কম ব্যবহৃত একটি রাসায়নিক, যা অল্প পরিমাণে আপনাকে ঘুমিয়ে দিতে পারে বা মাথাব্যথার কারণ হতে পারে।

সবশেষ হলো ফরমালডিহাইড। এটি কিছু বিল্ডিং উপকরণ এবং গৃহস্থালির পণ্যতে ব্যবহৃত হয়। আমেরিকান ক্যানসার সোসাইটির মতে, বেশিরভাগ বাড়িতে ফরমালডিহাইডের মাত্রা কম থাকে এবং এটি একটি সম্ভাব্য কার্সিনোজেন। যদিও নাসার পরীক্ষাগুলো একটি বাড়ির ছড়িয়ে-ছিটিয়ে থাকা বিভিন্ন কক্ষের পরিবর্তে একটি চেম্বারে করা হয়েছিল।

গাছগুলো হলো: ড্রাগন ট্রি, জ্যানেট ক্রেগ, পেস লিলি, গোল্ডেন পথজ, স্পাইডার প্ল্যান্ট, হার্ট লিফ ফিলোডেনড্রোন, গারবেরা ডায়াসিস গোল্ডেন পথজ, ইংলিশ আইভি, স্নেক প্ল্যান্ট বা মাদার গারবেরা ডায়াসিস ইন লস টংগুই ও অ্যালোভেরা।