rokibur rahmanআমিনুল ইসলাম, শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: নানা জল্পনা কল্পনার অবসান ঘটে অবশেষে  ডিএসইর সাবেক সভাপতি ও মিডওয়ে সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রকিবুর রহমান ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক নির্বাচিত হলেন। তিনি তার প্রতিদ্বন্দ্বী বিএলআই সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ মান্নান ইমনকে ৪৫ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। মোট ভোট পড়ে ২২০টি। এর মধ্যে ১৩১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি।

তার প্রতিদ্বন্দ্বী মিনহাজ মান্নান ইমন পেয়েছেন ৮৬ ভোট। আর বাদ পড়ে ৩টি ভোট। ডিএসই শেয়ারহোল্ডার ডাইরেক্টরস ইলেক্টশন রেগুলেশনস- ২০১৪ অনুযায়ী এই নির্বাচন পরিচালিত হয়েছে। এবারের নির্বাচনে পরিচালক পদে অংশ নিয়েছিলেন ডিএসইর সাবেক সভাপতি ও মিডওয়ে সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রকিবুর রহমান এবং বিএলআই সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ মান্নান ইমন।

ডিমিউচ্যুয়ালাইজেশনের শর্ত অনুসারে, প্রথম বছর ডিএসইর ৪ জন শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচিত হবেন। এক বছর পর তাদের মধ্য থেকে একজন বিদায় নেবেন; তার বিপরীতে নতুন একজন পরিচালক নির্বাচিত হয়ে পর্ষদে যুক্ত হবেন।

পরের বছর অপর তিনজন থেকে একজন পরিচালক অবসরে যাবেন। তার বিপরীতে নির্বাচনের মাধ্যমে আরও একজন নতুন পরিচালক যুক্ত হবেন। তৃতীয় পর্যায়ে দুই জন করে পরিচালক অবসরে যাবেন এবং নতুন দুইজনকে নির্বাচিত করা হবে। আইন পরিবর্তন না হলে এই নিয়মেই প্রতিবছর দুইজন অবসরে যাবেন এবং দুইজনকে নতুন করে নির্বাচিত করা হবে।

সূত্র মতে, ডিএসইর নির্বাচন উপলক্ষে ৩ সদস্যের কমিশন গঠন করা হয়েছে। কমিটি প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আব্দুস সামাদ। নির্বাচন কমিশনের অপর দুই সদস্য হলেন- হারুন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হারুন-উর-রশিদ এবং এম অ্যান্ড জেড সিকিউরিটিজ লিমিডেটের ব্যবস্থাপনা পরিচালক এম. মনজুর উদ্দিন আহমেদ।