পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আইএফআইসি ব্যাংক লিমিটেডের চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে অনিরীক্ষিত মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় অর্ধেকে নেমে এসেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। তবে হঠাৎ আইএফআইসি ব্যাংকের মুনাফা কমায় এ কোম্পানির বিনিয়োগকারীরা রয়েছেন দু:চিন্তায়। অধিকাংশ বিনিয়োগকারীরা নতুন করে আইএফআইসি ব্যাংকে বিনিয়োগ করছেন না। তাছাড়া হাতে থাকা শেয়ার ও কিছু কিছু বিনিয়োগকারী বিক্রি করছেন।

সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৫ হিসাব বছরের তৃতীয় (জুলাই-সেপ্টেম্বর) প্রান্তিকে আইএফআইসি ব্যাংকের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৪ পয়সা। ৩০ সেপ্টেম্বর এর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২৫ টাকা ৫৯ পয়সায়, যা ২০১৪ সালের ৩১ ডিসেম্বর ছিল ২৩ টাকা ৬৩ পয়সা।

এদিকে তিন প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুসারে, হিসাব বছরের প্রথম তিন (জানুয়ারি-সেপ্টেম্বর) প্রান্তিকে ব্যাংকটির ইপিএস হয়েছে ২ টাকা ১০ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা ৮১ পয়সা। বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, এক মাস ধরে আইএফআইসি ব্যাংকের শেয়ারদর ওঠানামার মধ্যে রয়েছে।

বুধবার ডিএসইতে ৪ দশমিক ৪১ শতাংশ কমেছে এর শেয়ারদর। দিনভর দর ২১ টাকা ৫০ পয়সা থেকে ২২ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে। সর্বশেষ লেনদেন হয় ২১ টাকা ৭০ পয়সায়। সমন্বয় শেষে সমাপনী দরও ২১ টাকা ৭০ পয়সা দাঁড়ায়, যা আগের কার্যদিবসে ছিল ২২ টাকা ৭০ পয়সা।

ব্যাংকটি ২০১৪ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয়। সমাপ্ত হিসাব বছরে এর কর-পরবর্তী মুনাফা ছিল ২০৬ কোটি ১১ লাখ ১০ হাজার টাকা, শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৪ টাকা ৭১ পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) ২৭ টাকা ১৮ পয়সা। ১৯৮৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত এ ব্যাংকের অনুমোদিত মূলধন ২ হাজার কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৫০৩ কোটি ৪১ লাখ। রিজার্ভে আছে ৬৮৬ কোটি ২৯ লাখ টাকা।

কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালক ১১ দশমিক ৩১ শতাংশ, সরকার ৩২ দশমিক ৭৫, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৯ দশমিক ৪৭, বিদেশী বিনিয়োগকারী দশমিক ৪৩ ও সাধারণ বিনিয়োগকারীর হাতে রয়েছে বাকি ৩৬ দশমিক শূন্য ৪ শতাংশ শেয়ার।

২০১৩ সালে বিনিয়োগকারীদের ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয় এ কোম্পানি। তখন ইপিএস ছিল ৩ টাকা ৬০ পয়সা, এনএভিপিএস ২৪ টাকা ২৯ পয়সা ও কর-পরবর্তী মুনাফা ১৩৭ কোটি ৯ লাখ ৩০ হাজার টাকা। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে এর মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ৪ দশমিক ৬১, তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন অনুসারে যা ৭ দশমিক ৭৫।

স্টাফ রিপোর্টার , শেয়ারবার্তা ২৪ ডটকম