শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ক্যাপিটাল গেইনে ট্যাক্স আরোপ ইস্যুতে গত এক মাসের বেশি সময় ধরে অস্থির পুঁজিবাজার। এতে করে প্রায় প্রতিদিন সূচক এবং লেনদেনে নেতিবাচক প্রভাব পরিলক্ষিত হচ্ছে। এ কারণে ২ মাসের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক প্রায় ৬০০ পয়েন্ট কমেছে। যে কারনে ডিএসইর পক্ষ থেকে ক্যাপিটাল গেইন ট্যাক্স আরোপ না করাসহ কয়েকটি দাবি করা হয়েছিল। কিন্তু বাজেটে তার কোনটিই রাখা হয়নি।

তারপরেও ২০২৪-২৫ অর্থবছরের বাজেটকে ডিএসই অভিনন্দন জানিয়েছে। এবারের বাজেটে ৫০ লাখ টাকার উপরে অর্জিত ক্যাপিটাল গেইনে কর আরোপ না করার প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ ৫০ লাখ টাকার উপরে ক্যাপিটাল গেইনে ট্যাক্স দিতে হবে। যা নিয়ে পুঁজিবাজার আগে থেকেই অস্থিরতা চলছে।

এই অবস্থায় গত ২৮ মে বাজেট পূর্ববর্তী এক সংবাদ সম্মেলনে ডিএসই চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারে ৯০ শতাংশ বিনিয়োগ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও উদ্যোক্তা/পরিচালকদের। এই বাজারে ক্যাপিটাল গেইন ট্যাক্স আরোপ করা ঠিক হবে না। তাহলে বাজার খারাপের দিকে ধাবিত হতে পারে। আর লেনদেন কমে গিয়ে উল্টো পুঁজিবাজার থেকে রাজস্ব আদায় কমে যেতে পারে।

তিনি বলেন, বর্তমানে দেশের পুঁজিবাজার ক্রান্তিকালে রয়েছে। এ পরিস্থিতিতে ইনসেটিভ না দিয়ে নতুন কর’র বোঝা চাপিয়ে বাজারের ওপর একটি নেগেটিভ মনোভাব সৃষ্টির প্রয়োজন আছে বলে আমরা মনে করি না। বাজার যখন স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে, সে সময় সরকার বা এনবিআর আমাদের সঙ্গে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নিতে পারে।

এসব দাবির কোনটিই বাজেটে রাখা বা পূরণ না করা সত্ত্বেও অভিনন্দন জানিয়েছে ডিএসই। স্টক এক্সচেঞ্জটি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘টেকসই উন্নয়নের পরিক্রমায় স্মার্ট বাংলাদেশের স্বপ্নযাএা’ শিরোনামে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ, রপ্তানি পণ্যের বৈচিত্রকরণ, কর্মসংস্থান সৃষ্টি ও প্রান্তিক মানুষের সুযোগ সুবিধা বাড়ানো অগ্রাধিকারসহ সুখী-সমৃদ্ধ উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ অঙ্গীকারে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পেশ করেছেন, তার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জের পক্ষে চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু আন্তরিক অভিনন্দন জানাচ্ছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ডিএসই মনে করে যে, উন্নয়ন ও উৎপাদনমূখী কার্যক্রমের মাধ্যমে অর্থনীতিকে গতিশীল করার কৌশল নিয়ে বাজেট প্রনয়ণ করা হয়েছে। ২০২৪-২৫ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ, উন্নয়ন ও উৎপাদনমূখী যে পরিকল্পিত কর্মপন্থা ও ব্যবস্থাপনা কৌশল বাজেটে প্রস্তাব করা হয়েছে, সে জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বাজেট প্রস্তাবনাকে অভিনন্দন জানাচ্ছে।