শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত নন-লাইফ বিমা খতের ৪২টি কোম্পানির মধ্যে ৪১টি কোম্পানির তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এর মধ্যে ২৫টি কোম্পনির আয় কমেছে। একই সময়ে আয় বেড়েছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২টি কোম্পানির। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

আয় কমে যাওয়া কোম্পানিগুলো হলো- প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড, ইস্টার্ন ইন্স্যুরেন্স লিমিটেড, মেঘনা ইন্স্যুরেন্স লিমিটেড, এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড, ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড, কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড, সেন্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, মার্কেন্টাইল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি (বিজিআইসি),

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, জনতা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ইসলামী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, নর্দার্ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি, রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং গ্লোবাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি আয় কমেছে প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেডের। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৬ পয়সা। আগের বছরেও একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৬৭ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে এক টাকা ৩১ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ৩ টাকা ১ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৪ টাকা ৬৩ পয়সা।

ইস্টার্ন ইন্স্যুরেন্স লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৯ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৮৮ পয়সা। । অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ২৯ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ১ টাকা ৯০ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ৬৫ পয়সা।

মেঘনা ইন্স্যুরেন্স লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১১ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ২৪ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ১৩ পয়সা অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ১ টাকা ৮ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৪৭ পয়সা।

এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি ইপিএস ছিল ৩৮ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ৯ পয়সা অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ১ টাকা ১৮ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল এক টাকা ৩৫ পয়সা।

ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: আলোচিত সময়ের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫২ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৭১ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ১৯ পয়সা। অর্থবছরের ৯ মাসে (জুনুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৩১ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ২ টাকা ০১ পয়সা।

এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ১১ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিল এক টাকা ৪৫ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ৩৪ পয়সা। অর্থবছরের ৯ মাসে বা তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৫৪ পয়সা। আগের বছরে একই সময়ে যা ছিল ২ টাকা ৮৭ পয়সা।

কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৭ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৪৫ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ৮ পয়সা অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানু-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৪৩ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ১ টাকা ৬৫ পয়সা।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৬ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৬৮ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ২ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানু-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৭৪ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ১ টাকা ৭২ পয়সা।

সেন্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: আলোচিত সময়ের তৃতীয় প্রান্তিকে (জুলাই’২৩-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৬৭ পয়সা। গত বছরের একই সময়ে ছিলো ৬৯ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ২ পয়সা। অপরদিকে, ৯ মাসে (জুনুয়ারি,২২-সেপ্টেম্বর,২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৭২ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ১ টাকা ৯৪ পয়সা।

পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই’২৩-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৯২ পয়সা। গত বছরের একই সময়ে ছিলো ১ টাকা ১৩ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ২১ পয়সা। অপরদিকে, ৯ মাসে (জুনুয়ারি,২২-সেপ্টেম্বর,২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪ টাকা ৪ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ৪ টাকা ৩৪ পয়সা।

ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স: তৃতীয় প্রান্তিকে (জুলাই’২৩-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১৮ পয়সা। গত বছরের একই সময়ে ছিলো ৫৮ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ৪০ পয়সা। অপরদিকে, ৯ মাসে (জুনুয়ারি,২২-সেপ্টেম্বর,২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৬৯ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ১ টাকা ৫ পয়সা।

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই’২৩-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪১ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি ৪৯ পয়সা আয় হয়েছিলো। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ৮ পয়সা। হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ১০ পয়সা। গত বছরের একই সময়ে তা ১ টাকা ১৯ পয়সা ছিল।

মার্কেন্টাইল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই’২৩-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১০ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১৭ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ৭ পয়সা। অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৫ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে যা ছিল ১ টাকা ২৬ পয়সা।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি (বিজিআইসি) তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩০ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৩১ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ১ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জুনুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ১ টাকা ৫৭ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ১ টাকা ৫৬ পয়সা।

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৩ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৫০ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ২৭ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জুনুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ১ টাকা ৩৪ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ২ টাকা।

ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ১৩ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৮০ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ৬৭ পয়সা।অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জুনুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ২ টাকা ৮৩ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল এক টাকা ৮১ পয়সা।

জনতা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৭ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ২৫ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ৮ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জুনুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ১ টাকা ৩১ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ১ টাকা ১৮ পয়সা।

ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৫ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৩৭ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ৮ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জুনুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ৯৬ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ১ টাকা ২ পয়সা।

ইসলামী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬২ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৬৯ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ৭ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জুনুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস এক টাকা ৯২ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ১ টাকা ৯৫ পয়সা।

এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৪ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৫০ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ৬ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জুনুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ২ টাকা ৪৮ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ২ টাকা ৫২ পয়সা।

নর্দার্ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫১ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৫৩ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ২ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ১ টাকা ৫২ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৫১ পয়সা।

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৩ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৩০ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ১৭ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ৯১ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ১০ পয়সা।

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৪৬ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ১৭ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ৭৬ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ১ টাকা ৫ পয়সা।

রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩০ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৬৬ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ৩৬ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ১ টাকা ০৬ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৪১ পয়সা।

গ্লোবাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৪ পয়সা। গত বছর একই সময়ে ইপিএস ছিল ৩৭ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি আয় কমেছে ৩ পয়সা। চলতি হিসাববছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি ৯৪ পয়সা আয় হয়েছে। গত বছর একই সময়ে শেয়ার প্রতি ১ টাকা ২২ পয়সা আয় হয়েছিল।