শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচকের নামমাত্রা উত্থান হয়েছে। মুলত শেয়ার বিক্রির চাপে সূচকের বড় উত্থান হয়নি। তবে ছোট ও মাঝারি খাতের কোম্পানির শেয়ারে হঠাৎ ঝোঁক বেড়েছে। এদিন ছোট ও মাঝারি খাতের কয়েকটি কোম্পানির শেয়ারে দরবৃদ্ধি কেন্দ্র করে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১ দশমিক ৫০ পয়েন্ট।

এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১২ পয়েন্ট। তবে সূচক তেমন না বাড়লেও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বেড়েছে। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন এবং বিনিয়োগকারীদের বাজার মূলধনও।

ডিএসইর তথ্য মতে, আজ প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১.৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৭৬.৭২ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৩৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে একহাজার ৩৬৩.২৮ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ০.২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে দুই হাজার ১৩৪.৭৯ পয়েন্টে।

ডিএসইতে ৩১৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৪টির বা ২০.৩৮ শতাংশের দর বেড়েছে। শেয়ার দর কমেছে ৭৬টির বা ২৪.২০ শতাংশের এবং ১৭৪টির বা ৫৫.৪২ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ৪৪৩ কোটি ৫৬ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩০ কোটি ১৩ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪১৩ কোটি ৪৩ লাখ টাকা।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১২.৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৯৯.৮৬ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৮.৩৩ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২৬.৮৮ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ১.৮৫ পয়েন্ট এবং সিএসআই ১.৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১১৮.৩৯ পয়েন্টে, ১৩ হাজার ৩৮৫.৬১ পয়েন্টে, একহাজার ৩০৯.২৮ পয়েন্টে এবং একহাজার ১৭১.১৮ পয়েন্টে।

আজ সিএসইতে ১২৭টি প্রতিষ্ঠানে লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ৩৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪৯টি প্রতিষ্ঠানের। আজ সিএসইতে ৯ কোটি ৫৬ লাখ টাকার লেনদেন হয়েছে।