শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কমিশনার আব্দুল হালিম বলেন, বুঝে শুনে পুঁজিবাজারে আসতে হবে। কারো কথায় প্ররোচিত হয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করা ঠিক হবে না। যারা অন্যের কথায় উৎসাহিত হয়ে বাজারে বিনিয়োগ করে তারাই ক্ষতিগ্রস্ত হয়। সকলকে সাথে নিয়ে দেশের পুঁজিবাজার উন্নয়নে কাজ করতে হবে। তবেই স্থিতিশীল পুঁজিবাজার গড়ে তোলা সম্ভব বলে মনে করেন তিনি।

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২৩ এর ধারাবাহিক কর্মসূচীর অংশ হিসেবে বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এবং ডিএসই ব্রোকারস এসোসিয়েশন অব বাংলাদেশ এর যৌথ উদ্যোগে ‘ডিএসই মাল্টিপারপাস হলে সাসটেইনেবল প্রাক্টিস অ্যান্ড আনটেপেড ইনভেস্টম্যান্ট অপুর্চুনিটিজ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

বিএসইসির কমিশনার বলেন, দেশের কয়েকটি জেলায় বিনিয়োগকারীর সংখ্যা বেশি রয়েছে। অন্য জেলাগুলোতে পুঁজিবাজারের বিনিয়োগকারি অনেক কম। এসব জেলায় বিনিয়োগকারী পুঁজিবাজারে বৃদ্ধি করার জন্য চেষ্টা করতে হবে। উত্তরাঞ্চলসহ বেশ কয়েকটি জেলায় পুঁজিবাজারে বিনিয়োগকারী একেবারেই কম। একই সাথে এসব জেলায় নারী বিনিয়োগকারী আরও কম। তাদেরকে শেয়ারবাজার মুখি করতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশের যে ভিশন স্মাট বাংলাদেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়া। এক্ষেত্রে আমরা অনেক পিছিয়ে আছি। এক্ষেত্রে দেশের শেয়ারবাজার অবদান রাখার সুযোগ রয়েছে। আর শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বুঝেশুনে বিনিয়োগ করতে হবে। বিনিয়োগ দীর্ঘমেয়াদী হলে তা টেকসই হয়। আর সকল ধরনের বিনিয়োগকারী যাতে আইন অনুযায়ী ব্যবসা করতে পারে সে বিষয়ে আপনাদের খেয়াল রাখতে হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় করতে বিএসইসি বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে। এসব উদ্যোগ বাস্তবায়ন করতে পারলে বিনিয়োগকারীরা পুঁজিবাজার মুখি হবে।

তিনি আরও বলেন, আমরা সমাজে বৈষম্য চাইনা আমরা ভবিষ্যত প্রজন্মের জন্য একটি বাসযোগ্য সমাজ ব্যবস্থা চাই। দেশে আয়ের বৈর্ষম্য রয়েছে তবে টেকসই অর্থ ব্যবস্থা গড়ে তোলার জন্য এ বৈষম্য দূর করতে হবে।

ডিবিএর ভাইস প্রেসিডেন্ট মোঃ সাজিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই ডিবিএ’র প্রেসিডেন্ট রিচাড ডি রোজারিও, অনুষ্ঠানে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ডিএসইর পরিচালক শাকিল রিজভী, ডিবিএর ভাইস প্রেসিডেন্ট সাইফুদ্দিন, জিআরআই দক্ষিণ এশিয়ার পরিচালক ড. অদিতি হালদার এবং সিএমজেএফ’র প্রেসিডেন্ট জিয়াউর রহমান।