শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানির শেয়ারদর অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে বলে মনে করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এই জন্য কোম্পানি পাঁচটির শেয়ারে বিনিয়োগের বিষয়ে সতর্কতা জারি করেছে ডিএসই। কোম্পানি পাঁচটির মধ্যে রয়েছে: ক্রিস্টাল ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, ডেফোডিল কম্পিউটার, ইউনাইটেড ইন্স্যুরেন্স এবং কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা যায়।

সূত্রমতে, কোম্পানি ৫টির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ার কারণ জানতে চেয়ে সম্প্রতি ডিএসই কর্তৃপক্ষকে নোটিশ পাঠায়। ডিএসইর চিঠির জবাবে কোম্পানি পাঁচটির পক্ষ থেকে জানানো হয়, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই কোম্পানি পাঁচটির শেয়ার দর অস্বাভাবিক হারে বেড়েছে।

ইউনাইটেড ইন্স্যুরেন্স: গত ১৬ আগস্ট কোম্পানিটির শেয়ার দর ছিল ৩৭ টাকা ৯০ পয়সায়। আর ২০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার দর বেড়ে দাঁড়িয়েছে ৫৭ টাকা ৫০ পয়সায়। অর্থাৎ আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১৯ টাকা ৬০ পয়সা বা ৫১.৭১ শতাংশ। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫৪ টাকায়।

কর্ণফুলী ইন্স্যুরেন্স: গত ১৬ আগস্ট কোম্পানিটির শেয়ার দর ছিল ৩০ টাকা ৩০ পয়সায়। আর ১৮ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার দর বেড়ে দাঁডিয়েছে ৪২ টাকা ৩০ পয়সায়। অর্থাৎ আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১২ টাকা বা ৪০ শতাংশ। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৮ টাকা ৫০ পয়সায়।

ডেফোডিল কম্পিউটার: গত ০২ আগস্ট কোম্পানিটির শেয়ার দর ছিল ৬৫ টাকা ৯০ পয়সায়। আর ২১ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার দর বেড়ে দাঁড়িয়েছে ৯২ টাকায়। অর্থাৎ আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২৬ টাকা ১০ পয়সা বা ৪০ শতাংশ।

ক্রিস্টাল ইন্স্যুরেন্স: গত ১৩ জুলাই কোম্পানিটির শেয়ার দর ছিল ৪১ টাকা ২০ পয়সায়। আর ২১ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার দর বেড়ে দাঁড়েয়েছে ১৩২ টাকা ৫০ পয়সায়। অর্থাৎ আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৯০ টাকা ৬০ পয়সা বা ২২০ শতাংশ।

রিপাবলিক ইন্স্যুরেন্স: গত ১৬ আগস্ট কোম্পানিটির শেয়ার দর ছিল ৩৪ টাকা ৬০ পয়সায়। আর ২০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার দর বেড়ে দাঁড়িয়েছে ৫৫ টাকা ৯০ পয়সায়। অর্থাৎ আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২১ টাকা ৩০ পয়সা বা ৬১.৫৬ শতাংশ।