শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনভর সূচকের ওঠানামার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে সূচকের নামমাত্রা উত্থান হলেও ডিএসইতে টাকার অংকে লেনদেনের পরিমান বেড়েছে ১১২ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন পাঁচশ কোটির ঘর অতিক্রম করেছে। যা পুঁজিবাজারের জন্য ইতিবাচক। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৭ পয়েন্ট।

মূলত খাদ্য ও আনুষঙ্গিক খাত, প্রকৌশল, বীমা এবং তথ্য ও প্রযুক্তি খাতে ভর করেই ডিএসইর লেনদেন বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইর লেনদেন বাড়ায় সবচেয়ে বেশি অবদান খাদ্য ও আনুষাঙ্গিক খাতের। ডিএসইর মোট লেনদেনের ২০.১২ শতাংশ বা ১০০ কোটি ৭ লাখ টাকা লেনদেন হয়েছে এই খাত। আজ লেনদেনে অংশ নেয়া এই খাতের ২১টি কোম্পানির মধ্যে ৭টির দর বেড়েছে, ১০টির দর কমেছে এবং ৪টির দর অপরিবর্তিত ছিল।

এই খাতের সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফু-ওয়াং ফুড। আজ কোম্পানিটির ৫০ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা ডিএসইর মোট লেনদেনের ১০.৭৩ শতাংশ। এর পরের স্থানে রয়েছে জেমেনী সী ফুড। কোম্পানিটির ১৪ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১.৪২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৯৯.৬৫ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩.৪৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭৩.১৭ পয়েন্টে ও দুই হাজার ১৪৩.৬৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৮টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৬৭টির বা ১৯.৮২ শতাংশের, দর কমেছে ৮৯টির বা ২৬.৩৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৮২টির বা ৫৩.৮৫ শতাংশের দর। এদিন ডিএসইতে ৫৪০ কোটি ০৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১১২ কোটি ৬০ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪২৭ কোটি ৪৯ লাখ টাকার।

এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১১.২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬২৮.৯৭ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৬.৪১ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ১.৫৩ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১১.৯৬ পয়েন্ট এবং সিএসআই ১.১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১৩৬.৫১ পয়েন্টে, এক হাজার ৩০৯.৫৮ পয়েন্টে, ১৩ হাজার ৪০৫.৭৬ পয়েন্টে এবং একহাজার ১৭৫.০৮ পয়েন্টে।

সিএসইতে আজ ১৯৫টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ৫৩টির আর দর অপরিবর্তিত রয়েছে ৯৫টি। সিএসইতে আজ ১০ কোটি ৭১ লাখ টাকার লেনদেন হয়েছে।