শেয়ারবার্তা ২৪ ডটকম: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের বড় ধরনের দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে টানা দরপতনে শেয়ার বিক্রির হিড়িক পড়েছে। বিনিয়োগকারীরা আতঙ্কিত হয়ে তাদের হাতে থাকা শেয়ার বিক্রি করে দিচ্ছেন। মুলত শেয়ার বিক্রির চাপে পুঁজিবাজারে সূচকের বড় দরপতন হয়েছে বলে বিশ্লেষকরা মনে করেন।

তবে সূচকের এমন দরপতনের পেছনে রয়েছে শীর্ষ চার কোম্পানি। কোম্পানিগুলো হলো: রূপালী ব্যাংক, লাফার্জহোলসিম, সী পার্ল এবং গ্রীণ ডেল্টা ইন্সূরেন্স কোম্পানি লিমিটেড।ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১৮ পয়েন্ট। আরেক বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩৯ পয়েন্ট। আজ বিমা, প্রকৌশল এবং বস্ত্র খাতসহ অধিকাংশ খাতের শেয়ারের দাম কমেছে। ডিএসইর তথ্য মতে, আজ বাজারে ৩২৪টি প্রতিষ্ঠানের মোট ৮ কোটি ৬৫ লাখ ৮৩ হাজার ২৪১ শেয়ার ও ইউনিট ক্রয়-বিক্রয় হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪১৮ কোটি ৮৭ লাখ ২৮ হাজার টাকা।

আগের দিন লেনদেন হয়েছিল ৩৮৫ কোটি ৭৩ লাখ ৫ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে। এদিন দাম বেড়েছে মাত্র ৩৭টি কোম্পানির শেয়ারের, বিপরীতে কমেছে ১৩২টির, আর অপরিবর্তিত রয়েছে ১৫৫টির।

আজ প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৮.৫৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ২৯৬.৯৯ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.০৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬.০৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৬৯.০৩ পয়েন্টে এবং দুই হাজার ১৪২.৭৭ পয়েন্টে। আজ ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪১৮ কোটি ৮৭ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ৩৩ কোটি ১৪ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৮৫ কোটি ৭৩ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩২৪টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৭টির বা ১১.৪২ শতাংশের। এছাড়া দর কমেছে ১৩২টির বা ৪০.৭৪ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ১৫৫টির বা ৪৭.৮৪ শতাংশের।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৯.৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬২২.৯৪ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলো মধ্যে সিএসসিএক্স ২৩.৩৪ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ০.৭৫ পয়েন্ট এবং সিএসআই ২.০১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১৩৩.০৬ পয়েন্টে, এক হাজার ৩০৯.৯০ পয়েন্টে এবং ১ হাজার ১৭০.৩৬ পয়েন্টে।

তবে সিএসই-৩০ সূচক ৩.৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৬৩.৩৯ পয়েন্টে। সিএসইতে আজ ১৫৮টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০টির, কমেছে ৮৮টির এবং ৫০টি কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে মোট ৬ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।