শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেনের উত্থানে শেষ হয়েছে। এদিন ডিএসইতে চার খাতে ভর করে সূচক ও লেনদেন বেড়েছে। মুলত বীমা, খাদ্য ও আনুষঙ্গিক, প্রকৌশল এবং বস্ত্র খাতের শেয়ারের দর বৃদ্ধিকে কেন্দ্র করে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৯ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৭ পয়েন্ট। পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বেড়েছে লেনদেনও।

ডিএসইর সূত্র মতে, বুধবার ডিএসইতে ৮৫৫ কোটি ১৯ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ৬৪৫ কোটি ৬৯ লাখ টাকার লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭০টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৯২টি এবং কমেছে ৯১টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৮৭টির।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮ দশমিক শূন্য ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৩৬ দশমিক ৭৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২ দশমিক ২৭ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ১ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ১৯৪ দশমিক ৩৫ পয়েন্টে এবং ১ হাজার ৩৭৪ দশমিক ৭৩ পয়েন্টে।

অপরদিকে সিএসইতে এদিন লেনদেন হয়েছে ১৪ কোটি ৪১ লাখ টাকা শেয়ার। আগের কার্যদিবস মঙ্গলবার ১২ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২১০টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৫৮টি, কমেছে ৭০টি এবং পরিবর্তন হয়নি ৮২টির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১৪ দশমিক ৪২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭১৮ দশমিক ২৪ পয়েন্টে। সিএসই-৫০ সূচক ১ দশমিক ৬৯ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২ পয়েন্ট এবং সিএসসিএক্স ৭ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৫ দশমিক ৯৫ পয়েন্টে, ১৩ হাজার ৩৪৮ দশমিক ১৪ পয়েন্টে এবং ১১ হাজার ১৭৯ দশমিক ৮৮ পয়েন্টে। এছাড়া সিএসআই সূচক দশমিক ৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৭৪ দশমিক ৫০ পয়েন্টে।