শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে জীবন বীমা কোম্পানিরগুলোর শেয়ারে ভর করে সূচক ও লেনদেন উত্থান হয়েছে। আজ লেনদেনের শেষেল ২১ ঘন্টায় শেয়ার ক্রয়ের চাপে সূচকের উত্থান হয়েছে। এদিকে বর্তমান পুঁজিবাজারে যে দিন জীবন বীমা কোম্পানির শেয়ারের দর বাড়ে সেদিন সূচক বাড়ে, আবার যেদিন জীবন বীমা কোম্পানিগুলোর শেয়ারের দর কমে সেদিন সূচক কমে। অনেকটা সূচকের উঠানামা জীবন বীমা কোম্পানিগুলোর উপর নির্ভর করছে।

এদিকে আজ বিমা, প্রকৌশল এবং খাদ্য খাতে শেয়ারের দাম বাড়ায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৯ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক বেড়েছে ১০ পয়েন্ট। এদিন লেনদেন হয়েছে ৫৩০ কোটি টাকা। যা সিএসইর ইতিহাসে সর্বোচ্চ লেনদেন। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন এবং অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে মঙ্গলবার দরপতনের পর আজ বুধবার উত্থান হলো।

ডিএসইর তথ্য মতে, আজ বাজারে ৩৫৪টি প্রতিষ্ঠানের মোট ১২ কোটি ১৫ লাখ ৯০ হাজার ৩৬২ শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। লেনদেন হয়েছে ৬৩০ কোটি ১৭ লাখ ২৪ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৫৯০ কোটি ৯৯ লাখ ৬৬ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে। এদিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৪টির, কমেছে ৪৯টির, আর অপরিবর্তিত রয়েছে ১৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।

দাম কমার তুলনায় বেশিরভাগ শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৩ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ সূচক ১ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

স্টক এক্সচেঞ্জ সূত্র মতে, বুধবার ডিএসইতে ৬৩০ কোটি ১৭ লাখ টাকার লেনদেন হয়েছে। আগেরদিন মঙ্গলবার লেনদেন হয়েছিল ৫৯০ কোটি ৯৯ লাখ লাখ টাকার লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১২৪টি বা ২ দশমিক ৫২ শতাংশ এবং কমেছে ৪৯টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৮১টির।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩১০ দশমিক ৯৫ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১ দশমিক ২৪ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ৩ দশমিক শূন্য ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ১৮৬ দশমিক শূন্য ৫ পয়েন্টে এবং ১ হাজার ৩৭০ দশমিক ৪৭ পয়েন্টে।

অপরদিকে সিএসইতে এদিন লেনদেন হয়েছে ৫৩০ কোটি ৬৫ লাখ টাকা শেয়ার। আগেরদিন মঙ্গলবার ২০ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৯৮টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৭৪টি, কমেছে ৩৮টি এবং পরিবর্তন হয়নি ৮৬টির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১০ দশমিক ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬২৮ দশমিক ২৮ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক দশমিক ৩২ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৮ দশমিক ৫২ পয়েন্ট, সিএসসিএক্স ৬ দশমিক ৬০ পয়েন্ট এবং সিএসআই সূচক ২ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩১০ দশমিক ৯১ পয়েন্টে, ১৩ হাজার ৩৮৪ দশমিক ৩১ পয়েন্টে, ১১ হাজার ১৩৭ দশমিক ৫৪ পয়েন্টে এবং ১ হাজার ১৭০ দশমিক ৫২ পয়েন্টে।