শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সপ্তাহজুড়ে দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। মুলত টানা চার কর্মদিবস দরপতনের মধ্যদিয়ে আরও একটি সপ্তাহ পার করেছে পুঁজিবাজার। ফলে বিদায়ী সপ্তাহে দুই স্টক এক্সচেঞ্জে কমেছে সূচক, লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের বাজার মূলধন (অর্থাৎ পুঁজি) নতুন করে কমেছে ১ হাজার ৬২১ কোটি টাকা। এর আগের সপ্তাহেও মূলধন কমেছিল ৩ হাজার ২০১ কোটি টাকা। সপ্তাহজুড়ে বাজার বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে।

ফেব্রুয়ারি মাসের তৃতীয় সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ৮৪৮ কোটি ৬৯ লাখ ৯০ হাজার ৯৪০ টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬২ হাজার ২২৬ কোটি ৯৮ লাখ ৩১ হাজার ১৪৮ টাকায়। অর্থাৎ টাকার অংকে পুঁজি কমেছে ১৬২১ কোটি ৭১ লাখ ৫৯ হাজার ৭৯২ টাকা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রায় একই চিত্র দেখা গেছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ ফেব্রুয়ারি লেনদেন বন্ধ থাকায় গত (১৯-২৩ ফেব্রুয়ারি) সপ্তাহে মোট চার কর্মদিবসে লেনদেন হয়েছে। এসময়ে ডিএসইতে মোট ৩৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫৩টির, আর অপরিবর্তিত ছিল ১৬২টির। তার আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ২৭টির, কমেছিল ১৫১টির, আর অপরিবর্তিত ছিল ১৯৭টি কোম্পানির শেয়ারের দাম।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ৮৪৮ কোটি ৬৯ লাখ টাকায়। যা সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে দাঁড়িয়েছে ৭ লাখ ৬২ হাজার ২২৬ কোটি ৯৮ লাখ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ১ হাজার ৬২১ কোটি ৭১ লাখ কমেছে। বিদায়ী সপ্তাহে ডিএসইতে ১ হাজার ৯২ কোটি ৫১ লাখ টাকার লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের সপ্তাহে হয়েছিল ২ হাজার ১১১ কোটি ১৯ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ১ হাজার ১৮ কোটি ৬৮ লাখ কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২০৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৫ পয়েন্টে এবং ২ হাজার ২২১ পয়েন্টে। বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৫টির , কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮২টির শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৩৫ লাখ টাকার। যার পরিমাণ আগের সপ্তাহে ছিল ৩৬ কোটি ৫২ লাখ টাকার। অর্থাৎ লেনদেন বেড়েছে ২৬ কোটি ৮২ লাখ টাকার। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৩৪ পয়েন্টে। সপ্তাহজুড়ে সিএসইতে ২০৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১২টির দর বেড়েছে, ৯৪টির দর কমেছে এবং ১০১ টির দর অপরিবর্তিত রয়েছে।