শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে বাজার স্থিতিশীল হতে না হতে ফের দরপতনের কারণ কী এ নিয়ে ব্রোকারেজ হাউজগুলো ও বাজার সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে ভিন্ন কথা। মুলত পুঁজিবাজারে দরপতনের তেমন কোন কারণ না থাকলেও গ্যাসের দাম বাড়ার খবরে দরপতন হয়েছে বলে বাজার সংশ্লিষ্টরা মন্তব্য করেন।

মুলত বুধবার দুপুর ১টার দিকে শিল্প খাতে গ্যাসের দাম আরেক দফা বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। এ ঘোষণার পর দুপুর দেড়টা থেকেই শুরু হয় পুঁজিবাজারে দরপতন।  তবে দরপতন পুঁজিবাজারে অধিকাংশ বিমা কোম্পানির শেয়ারের উত্থানের পরও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২৩ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৪৫ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের দামও। তবে লেনদেন কিছুটা বেড়েছে। ফলে মঙ্গলবার উত্থানের পর আজ বুধবার দরপতন হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিদ্যুতের পর আজ বুধবার আরেক দফা গ্যাসের দাম বাড়ার ঘোষণার পর থেকে শেয়ার বিক্রির চাপ শুরু হয়। ফলে বিদ্যুৎ ও জ্বালানি খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম কমেছে। এ খাতের পাশাপাশি ওষুধ ও রসায়নসহ প্রায় সব খাতের শেয়ারে নেতিবাচক প্রভাব পড়েছে। ফলে এসব কোম্পানির শেয়ারের দামও কমে। তবে এই অবস্থায়ও বিপরীত চিত্র ছিল বিমা খাতের শেয়ারের।

এদিকে ডিএসইতে আজ ৯৩৪ কোটি ২৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩৩ কোটি ৮১ লাখ টাকা বেশি। এর আগেরদিন লেনদেন হয়েছিল ৯০০ কোটি ৪৮ লাখ টাকার। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬২৫৮ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৬৭ পয়েন্টে এবং ২২১০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৯টির বা ১৩.৩২ শতাংশের, শেয়ার দর কমেছে ১৩৮টির বা ৩৭.৫০ শতাংশের এবং ১৮১টির বা ৪৯.১৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। এদিন ডিএসইতে সবচেয়ে বেশি জেনেক্স ইনফোসিসের শেয়ার লেনদেন হয়েছে।

কোম্পানিটির ৬১ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরপরের অবস্থানে থাকে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ৪৫ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ৪০ কোটি ৫৩ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বসুন্ধরা পেপার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮৪৮৪ পয়েন্টে। সিএসইতে আজ ২২১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪২টির দর বেড়েছে, কমেছে ৮২টির এবং ৯৭ টির দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে ১৭ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।