শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানির বোনাস শেয়ার লভ্যাংশের প্রস্তাব বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানি পাঁচটি হলো: মেট্রো স্পিনিং মিলস, তসরিফা ইন্ডাস্ট্রিজ, ভিএফএস থ্রেড ডাইং, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং এবং বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফেকচারিং কোম্পানি লিমিটেড। একই সময়ে তিন প্রতিষ্ঠানের বোনাস প্রস্তাব অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা। কোম্পানি তিনটি হলো, আমরা টেকনোলজিস, আমরা নেটওয়ার্কস এবং এইচ আর টেক্সটাইল লিমিটেড।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, কমিশনের কাছে মনে হয়েছে কোম্পানিগুলোর বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার কোনো যৌক্তিক কারণ নেই। তাই বাতিল করা হয়েছে। তিনি বলেন, যে সব কোম্পানির বোনাস লভ্যাংশ দেওয়ার যৌক্তিকতা খুঁজে পাওয়া গেছে, সে সব কোম্পানিকে বোনাস শেয়ার ইস্যুর অনুমোদন দেওয়া হয়েছে।

ডিএসইর তথ্য মতে, পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের প্রতিষ্ঠান মেট্রো স্পিনিং মিলসের ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ অনুমোদন বাতিল করেছে বিএসইসি।

৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য মেট্রো স্পিনিংয়ের পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করেছিল। কিন্তু নিয়ম অনুযায়ী বিএসইসির অনুমতি ছাড়া কোনো কোম্পানি বোনাস লভ্যাংশ বিতরণ করতে পারে না।

বোনাস লভ্যাংশ ঘোষণা করে তা শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণের অনুমতি চেয়ে বিএসইসিতে আবেদন করে কোম্পানিটি। কিন্তু বিএসইসি তাদের বোনাস লভ্যাংশ প্রত্যাখ্যান করেছে। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) এ তথ্য ডিএসইতে প্রকাশ করা হয়েছে।

একই দিন বস্ত্র খাতের আরেক কোম্পানি তসরিফা ইন্ডাস্ট্রিজের ২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশের প্রস্তাব বাতিলের তথ্য প্রকাশ করেছে ডিএসই। বিদায়ী বছরে কোম্পানির পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য এর মধ্যে ৩ শতাংশ নগদ ও ২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার প্রস্তাব করেছিল।

গত ৩ জানুয়ারি ডিএসইতে ভিএফএস থ্রেড ডাইং লিমিটেড ঘোষিত বোনাস লভ্যাংশের প্রস্তাব বাতিলের তথ্য প্রকাশ করে। ভিএফএস থ্রেড ডাইং ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করে। বোনাস লভ্যাংশ ঘোষণা করে তা শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণের অনুমতি চেয়ে বিএসইসিতে আবেদন করে কোম্পানিটি। কিন্তু বিএসইসি তাদের বোনাস লভ্যাংশ প্রত্যাখ্যান করেছে।

এর আগের দিন সোমবার (২ জানুয়ারি) বিএসইসি পেপার প্রসেসিংয়ের ঘোষিত বোনাস লভ্যাংশের প্রস্তাব বাতিল করেছে। এই প্রতিষ্ঠানটিও ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ৭ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করে।

এরপর বোনাস লভ্যাংশ ঘোষণা করে তা শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণের অনুমতি চেয়ে বিএসইসিতে আবেদন করে কোম্পানিটি। কিন্তু বিএসইসি বোনাস লভ্যাংশ প্রস্তাব বাতিল করেছে। তার আগের দিন রোববার (১ জানুয়ারি) বিএসইসি বাংলাদেশ মনোস্পুলের ১০ শতাংশ বোনাস লভ্যাংশের আবেদন বাতিল করেছে। তবে একই বৃহস্পতিবার আমরা নেটওয়ার্কসের ৫ শতাংশ বোনাস লভ্যাংশ এবং আমরা টেকনোলজির ৬ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার প্রস্তাব অনুমোদন করেছে বিএসইসি।

এর আগের মঙ্গলবার দিন এইচ আর টেক্সটাইলের ১০ শতাংশ বোনাস লভ্যাংশের প্রস্তাব অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা। প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। এর মধ্যে ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছিল।