শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতে বিএসআরএম গ্রুপের দুই কোম্পানি তাদের প্রথম প্রান্তিকে বড় লোকসান দেখিয়েছে। ফলে লোকসানের কারণে কোম্পানি দুটো নিয়ে বিনিয়োগকারীদের কৌতুহলের শেষ নেই। কী কারণে কোম্পানি দুটো মুনাফা থেকে এত বড় লোকসান হয়েছে। জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসের আর্থিক প্রতিবেদন প্রকাশের পর লোকসানের কারণও ব্যাখ্যা করেছে তারা।

কোম্পানিটি জানিয়েছে, ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন এবং কাঁচামালের দাম বাড়ার কারণে এই লোকসান হয়েছে। পাশাপাশি জ্বালানি সংকটের কারণে বিদ্যুৎ না থাকায় উৎপাদন খরচও বেড়েছে। এটিও একটি বড় কারণ। মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়েবসাইটে এই আর্থিক হিসাব পর্যালোচনা করা হয়।

বিএসআরএম গ্রুপের দুই কোম্পানির মধ্যে সবচেয়ে বেশি লোকসান দিয়েছে বিএসআরএম স্টিল রি রোলিং মিলস লিমিটেড। কোম্পানিটি তিন মাসেই প্রতি শেয়ারে লোকসান দেখিয়েছে ৫ টাকা ৫১ পয়সা। ২৯৮ কোটি ৫৮ লাখ ৫০ হাজার টাকা পরিশোধিত মূলধনের এই কোম্পানিটির শেয়ারসংখ্যা ২৯ কোটি ৮৫ লাখ ৮৪ হাজার ৬২৬টি।

এই হিসাবে কোম্পানিটি তিন মাসেই লোকসান দিয়েছে ১৫২ কোটি ২৭ লাখ ৮১ হাজার ৫৯২ টাকা। আগের বছর একই সময়ে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা ছিল ৪ টাকা ২৯ পয়সা। অর্থাৎ প্রথম প্রান্তিকে মুনাফা ছিল ১২৮ কোটি ৯ লাখ ২৮ হাজার ৪৫ টাকা।

অন্যদিকে বিএসআরএম স্টিল শেয়ারপ্রতি লোকসান দেখিয়েছে ৯৩ পয়সা। ৩৭৫ কোটি ৯৫ লাখ ৩০ হাজার টাকা পরিশোধিত মূলধনের কেম্পানিটির শেয়ারসংখ্যা ৩৭ কোটি ৫৯ লাখ ৫২ হাজার ৫০০টি। এই হিসাবে কোম্পানিটি লোকসান দিয়েছে ৩৪ কোটি ৯৬ লাখ ৩৫ হাজার ৮২৫ টাকা। আগের বছর এই সময় তাদের প্রতি শেয়ারে মুনাফা ছিল ২ টাকা ৯৮ পয়সা।

অর্থাৎ ২০২১ সালের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানিটি ১১২ কোটি ৩ লাখ ৩৮ হাজার ৪৫০ টাকা মুনাফা করেছে। আইন অনুযায়ী আয় যদি অস্বাভাবিক হারে বাড়ে বা কমে, তাহলে তার ব্যাখ্যা দিতে হয়। এই আর্থিক হিসাব প্রকাশের সঙ্গে সেই ব্যাখ্যাও দিয়েছে কোম্পানি দুটি।

সেখানে বলা হয়েছে, ডলারের দাম বেড়ে যাওয়ার কারণে আমদানি করে আনা কাঁচামালের খরচ অনেক বেড়ে গেছে। তাই উৎপাদন খরচ অনেক বেড়ে গেছে। কিন্তু সেই অনুযায়ী পণ্যের দাম বাড়েনি। ফলে লোকসান হয়েছে। এ ছাড়া জ্বালানি সংকটের কারণে বিদ্যুৎ না থাকায়ও উৎপাদন খরচ বেড়েছে।