শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহজুড়ে টানা দরপতনে লেনদেন শেষ হয়েছে। সপ্তাহটিতে পুঁজিবাজারের সব সূচক কমেছে। সূচক কমলেও টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। সপ্তাহটিতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। আর সপ্তাহটিতে পুঁজিবাজারে প্রায় আড়াই হাজার কোটি টাকা বাজার মূলধন কমেছে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৪ হাজার ২৯৮ কোটি ৬৪ লাখ ৫৫ হাজার ৭৪৮ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৭১ হাজার ৫৫৬ কোটি ০২ লাখ ২৯ হাজার ৭৮৭ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ২ হাজার ৭৪২ কোটি ৬২ লাখ ২৫ হাজার ৯৬১ টাকা কমেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫ হাজার ৮২২ কোটি ৩০ লাখ ৭৬ হাজার ১৮৩ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫ হাজার ৪৭২ কোটি ৭০ লাখ ২৩ হাজার ৮৯১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে ৩৪৯ কোটি ৬০ লাখ ৫২ হাজার ২৯৮ টাকা বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৬.৯০ পয়েন্ট বা ০.৮৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৫৩.৭৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১৬.০৭ পয়েন্ট বা ১.১৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৭.০২ পয়েন্ট বা ০.৭৬ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৮৫.০৩ পয়েন্টে এবং দুই হাজার ২৩৫.৯৭ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৩৪টির বা ৮.৮১ শতাংশের, কমেছে ১২৯টির বা ৩৩.৪২ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২২৩টির বা ৫৭.৭৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১১৪ কোটি ৫৭ লাখ ৮৯ হাজার ০০৪ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৫৬ কোটি ৩৮ লাখ ১২ হাজার ৯২১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৪১ কোটি ৮০ লাখ ২৩ হাজার ৯৭৭ টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৮২.০৫ পয়েন্ট বা ০.৯৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৬৩.০৬ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১১০.১০ পয়েন্ট বা ০.৯৬ শতাংশ, ডিএসই-৩০ সূচক ২৩.৬৫ পয়েন্ট বা ০.১৭ শতাংশ, সিএসই-৫০ সূচক ১৩.৯৮ পয়েন্ট বা ১.০৩ শতাংশ এবং সিএসআই সূচক ২৪.৪৪ পয়েন্ট বা ২.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ২৪৪.৬০ পয়েন্টে, ১৩ হাজার ৩৪২.৫৭ পয়েন্টে, এক হাজার ৩৩৯.৬৭ পয়েন্টে এবং এক হাজার ১৯১.৭৫ পয়েন্টে। পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৩৫টির বা ১১.১৮ শতাংশের দর বেড়েছে, ১১৩টির বা ৩৬.১০ শতাংশের কমেছে এবং ১৬৫টির বা ৫২.৭২ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।