শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩.৬২ পয়েন্ট। সূচকের এমন উত্থানে সর্বোচ্চ অবদান ছিল পাঁচ কোম্পানির। এই পাঁচ কোম্পানির অবদানে আজ ডিএসইর সূচকের উত্থান হয়েছে ৯.১২ পয়েন্ট। এই পাঁচ কোম্পানির মধ্যে র‌য়ে‌ছে: সী পার্ল হোটেল, ওরিয়ন ইফিউশন, বিকন ফার্মা, লাফার্জহোলসিম এবং সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এই পাঁচ কোম্পানির মধ্যে আজ সূচক টেনে তুলতে সবচেয়ে বেশি অবদান রেখেছে সী পার্ল হোটেল অ্যান্ড রিসোর্ট লিমি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৯.৯৭ শতাংশ। কোম্পানিটির শেয়ারদর বাড়ার কারণে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২.৯০ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৭৪ টাকা ৩০ পয়সায়।

সূচক টেনে তোলার চেষ্টায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ওরিয়ন ইনফিউশন লি‌মি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৭.৪৯ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১.৯৭ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৯১১ টাকায়।

সূচক টেনে তোলার তৃতীয় কোম্পনি ছিল বিকন ফার্মাসিটিক্যালস লি‌মি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১.৮১ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১.৮৬ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৯৭ টাকা ৭০ পয়সায়।

সূচক টেনে তোলার চতুর্থ কোম্পনি ছিল লাফার্জহোলসিম বাংলাদেশ লি‌মি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১.০৫ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১.২৪ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬৭ টাকা ১০ পয়সায়।

সূচক টেনে তোলার পঞ্চম কোম্পনি ছিল সামিট অ্যালায়েন্স পোর্ট লি‌মি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৯.১৪ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১.১৫ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৮ টাকা ২০ পয়সায়।