শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: চলমান লোডশেডিং নভেম্বর থেকেই কমে আসবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বৃহস্পতিবার (৩ নভেম্বর) দুপুরে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

নসরুল হামিদ বলেন, পরিস্থিতি এখনও আমাদের নিয়ন্ত্রণে আছে। আমরা বিদ্যুৎ-গ্যাস সাশ্রয় করছি। সবারই কিন্তু কষ্ট হচ্ছে, এটা আমরা অস্বীকার করছি না। তিনি বলেন, লোডশেডিং কমে এসেছে। এ মাস থেকে আরও কমা শুরু হবে। আগামী ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত কোনো সমস্যা হবে বলে মনে করছি না। আমরা আস্তে আস্তে ভালো অবস্থানে যাব।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ভোলার শাহবাজপুরের টবগী-১ অনুসন্ধান কূপ থেকে প্রতিদিন ২ কোটি ঘনফুট গ্যাস পাওয়া যাবে। এই হারে ৩০ থেকে ৩১ বছর গ্যাস উৎপাদন সম্ভব হবে। ২০২৩ সালের জুনের মধ্যে পর্যায়ক্রমে আরও দুটি কূপ খনন কার্যক্রম শেষ হবে।

প্রকল্পের মোট তিনটি কূপ থেকে দৈনিক ৪৬ থেকে ৫৫ মিলিয়ন ঘনফুট গ্যাসের উৎপাদন সম্ভব হতে পারে। দেশীয় জ্বালানির উৎস অনুসন্ধানের লক্ষ্যে ২০২২ থেকে ২০২৫ সালের মধ্যে পেট্রোবাংলা ৪৬টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা গ্রহণ করেছে বলেও জানান তিনি।