শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশ সফরে আসা আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফের প্রতিনিধিদলের সঙ্গে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির বৈঠকের সূচি নির্ধারিত হয়েছে।। এই সূচীকে কেন্দ্র করে পুঁজিবাজারে আতঙ্ক ছড়িয়ে পরে ফ্লোর প্রাইস ইস্যু নিয়ে।

কিন্তু বিএসইসি জানিয়েছে আইএমএফ এর সাথে বিএসইসির বৈঠকে ফ্লোর প্রাইস নিয়ে আলোচনা হবে না। এই খবরের পরের দিন অর্থাৎ আজ শেয়ারবাজার থেকে আতঙ্ক কেটেছে। সূচক ও লেনদেন বৃদ্ধির মাধ্যমে হেসেছে পুঁজিবাজার।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল ইসলাম গণমাধ্যমকে জানিয়েছেন, আইএমএফ সাথে আলোচ্যসূচিতে শেয়ারের ফ্লোর প্রাইস নেই। তবে বিএসইসির চেয়ারম্যানের এ মন্তব্যে দ্বি-মত প্রকাশ করেছেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা। তারা বলছেন, আইএমএফ এর বৈঠকে ফ্লোর প্রাইস ইস্যুটি উঠতে পারে।

তবে বৈঠকে আইএমএফ বিএসইসিকে বলবে ফ্লোর প্রাইস তুলে দিতে, এমন ভাবনা ঠিক হবে না। কারণ আইএমএফ এভাবে সরাসরি কোনো সংস্থাকে ফোর্স করে না বা বলে না।

আইএমএফ এর এ বিষয়ে কিছু বলার থাকলে তা সরকারকে আর্থিক খাতের সংস্কারের যে শর্ত দেবে, তার মধ্যে এ বিষয়টি উল্লেখ করবে। তাই আইএমএফ এবং বিএসইসির বৈঠকে ফ্লোর প্রাইস ইস্যুটি আসবে কি না তা এখনই বলা ঠিক নয় বলে মনে করছে পুঁজিবাজার সংশ্লিষ্টরা।

জানা গেছে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৫.৫৫ পয়েন্ট বা ০.৭২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৩৫২.৮৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১২.২৬ পয়েন্ট বা ০.৮৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৯.০৬ পয়েন্ট বা ০.৪০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৮৯.৭০ পয়েন্টে এবং দুই হাজার ২৩৫.৭৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৯০২ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৩৩ কোটি ৫৮ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৭৬৯ কোটি ২৫ লাখ টাকার। ডিএসইতে আজ ৩৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৬টির বা ৩২.৩১ শতাংশের, শেয়ার দর কমেছে ১১টির বা ৩.০৬ শতাংশের এবং ২৩২টির বা ৬৪.৬২ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১৫.৪৬ পয়েন্ট বা ০.৬২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৩৮.২৮ পয়েন্টে। সিএসইতে আজ ২৫৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৪টির দর বেড়েছে, কমেছে ১২টির আর ১৫৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪০ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।