শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৯ কোম্পানি ৩০ জুন-২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের লভ্যাংশ থেকে বঞ্চিত করেছে। কোম্পানিগুলো হলো: সিভিও পেট্রোকেমিক্যাল লিমিটেড, ফার কেমিক্যালস, জেনারেশন নেক্সট, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, জাহিন টেক্সটাইল, রেনউইক যজ্ঞেশ্বর, আরএন স্পিনিং, আনলিমা ইয়ার্ন লিমিটেড এবং কেঅ্যান্ড কিউ লিমিটেড।

একাধিক বিনিয়োগকারী শেয়ারবার্তা ২৪ ডটকমে ফোন করে ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করায় কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন খতিয়ে দেখার দাবী জানিয়েছেন। পাশাপাশি কোম্পানিগুলো বিনিয়োগকারীদের টাকায় ব্যবসা করলেও বিনিয়োগকারীদের সাথে বছরের পর বছর প্রতারণা করছেন বলে অভিযোগ তোলেন।

সিভিও পেট্রোকেমিক্যাল লিমিটেড: কোম্পানিটি পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। শনিবার অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ২ টাকা ৬৩ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ২টাকা ২৭ পয়সা। আর ২০২১ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপি) দাঁড়িয়েছে ৭ টাকা ৭৪ পয়সা। এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৬ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ নভেম্বর।

ফার কেমিক্যালস: কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩৯ পয়সা। আগের বছর একই সময়ে লোকসান ছিল ১৬ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১২ টাকা ১০ পয়সায়। আগামী ২১ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর।

জেনারেশন নেক্সট: কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ১ পয়সা। আগের বছর একই সময়ে লোকসান ছিল ১ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১১ টাকা ৯১ পয়সায়। আগামী ১২ ডিসেম্বর-২০২২ কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর।

খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং: কোম্পানিটি শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩ টাকা ১০ পয়সা। আগের বছর একই সময়ে লোকসান ছিল ৬ টাকা ১২ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১০ টাকা ৩৪ পয়সা। আগামী ২৯ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৪ নভেম্বর।

জাহিন টেক্সটাইল: কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩ টাকা ১১ পয়সা। আগের বছর একই সময়ে লোকসান ছিল ৩ টাকা ০১ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১২ টাকা ১০ পয়সায়। আগামী ১২ ডিসেম্বর কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর।

রেনউইক যজ্ঞেশ্বর: কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪৩ টাকা ২৪ পয়সা। আগের অর্থবছরের শেয়ারপ্রতি লোকসান ছিল ২৩ টাকা ৩২ পয়সা। আগামী ২৭ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২২ নভেম্বর।

আরএন স্পিনিং: কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি ৯ পয়সা লোকসান হয়েছে। আগের বছর শেয়ারপ্রতি লোকসান ছিল ১৮ পয়সা। আগামী ২১ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৫ নভেম্বর।

আনলিমা ইয়ার্ন লিমিটেড: কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৮ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০৫ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১০ টাকা ৩৪ পয়সা। আগামী ২০ ডিসেম্বর কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর।

কেঅ্যান্ড কিউ: ঢাকা: কে এন্ড কিউ (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেবে না। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ৫৯ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস ৯২ পয়সা। গত ৩০ জুন, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল টাকা পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ ডিসেম্বর ২০২২ তারিখ অনুষ্ঠিত হবে। এর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২০ নভেম্বর ২০২২।