শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের শেষ কার্যদিবসে দিনভর শেয়ার বিক্রির চাপে সূচকের ওঠানামার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন ওষুধ, প্রকৌশল খাতসহ অধিকাংশ খাতের শেয়ারের দাম কমলেও দাপট দেখিয়েছে বিমা খাতের শেয়ার। ফলে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতে ৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৮টির, কমেছে মাত্র ২টির। অপরদিকে অপরিবর্তিত রয়েছে ১৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

বিমা খাতের এই দাপটে বড় পতন থেকে রক্ষা পেয়েছে সূচক। তাই দিন শেষে বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১০ পয়েন্ট। সূচক কমলেও এদিন বেড়েছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

জানা গেছে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৬.৬০ পয়েন্ট বা ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৪৯৪.২৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.৩৮ বা ০.৫৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৮.০৫ পয়েন্ট বা ০.৩৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪১৯.৭০ পয়েন্টে এবং দুই হাজার ৩০৮.০৫ পয়েন্টে।

ডিএসইতে আজ এক হাজার ৪১০ কোটি ৯২ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৪১৬ কোটি ৮১ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৯৯৪ কোটি ১১ লাখ টাকার। ডিএসইতে আজ ৩৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০১টির বা ২৭.৩৭ শতাংশের, শেয়ার দর কমেছে ৯৩টির বা ২৫.২০ শতাংশের এবং ১৭৫টির বা ৪৭.৪৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০.৮৮ পয়েন্ট বা ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ১১০.৯১ পয়েন্টে।  সিএসইতে আজ ২৫৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৩টির দর বেড়েছে, কমেছে ৬৭টির আর ১১৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ২৩ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।