শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে আবারও রেকর্ড পরিমান লেনদেন হয়েছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুই হাজার ৮৩২ কোটি ৩০ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এটি পুঁজিবাজারের ইতিহাসে একদিনে তৃতীয় সর্বোচ্চ লেনদেন। লেনদেনের এই পরিমান গত ১৩ মাসের মধ্যে সর্বোচ্চ।

এর আগে ২০২১ সালের ৯ আগস্ট ডিএসইতে দুই হাজার ৯৩৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছিল। এটি পুঁজিবাজারের ইতিহাসে ডিএসইতে দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন। আর পুঁজিবাজারে সর্বোচ্চ লেনদেনের রেকর্ড হয়েছিল ২০১০ সালের ৫ ডিসেম্বর। ওইদিন ডিএসইতে ৩ হাজার ২৪৯ কোটি টাকা শেয়ার কেনাবেচা হয়।

এছাড়াও ২০১০ সালের ৭ ডিসেম্বর ২ হাজার ৭১০ কোটি টাকা, ২০২১ সালের ৫ জানুয়ারি ডিএসইতে ২ হাজার ৫৪৬ কোটি টাকা এবং গত ৫ আগস্ট ডিএসইতে ২ হাজার ৫১১ কোটি টাকার আর্থিক লেনদেন হয়েছে। যা একদিনে ইতিহাসে যথাক্রমে চতুর্থ, পঞ্চম ও ষষ্ট সর্বোচ্চ লেনদেন।

এদিকে সোমবার ডিএসইতে তৃতীয় সর্বোচ্চ লেনদেন হলেও দিনশেষে মূল্য সংশোধন ও বিনিয়োগকারীদের লভ্যাংশ তোলে নেওয়ার প্রবণতার কারণে সূচক কিছুটা কমেছে, সেই সঙ্গে কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। যদিও দিনভর ডিএসইতে সূচকের ঊর্ধমুখী প্রবণতা ছিল চোখে পড়ার মতো। এদিন সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরু থেকে দুপুর একটা পর্যন্ত বাজার ছিল ঊর্ধমুখী।

দুপুর সাড়ে ১২টায় ডিএসইর প্রধান সূচক ৭৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৭৬ পয়েন্টে উন্নীত হয়। তবে সূচকের এই ঊর্ধমুখী প্রবণতা দিনশেষে ধরে রাখা যায়নি। যদিও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধমুখী দিয়েই শেষ হয়েছে লেনদেন।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪.২২ পয়েন্ট বা ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৫৯৬.৬৫ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াাহ সূচক ৩.০০ পয়েন্ট বা ০.২০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪.৩৪ পয়েন্ট বা ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৪৮.৩৮ পয়েন্ট এবং দুই হাজার ৪০১.৭৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৭৩টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে ৭২টির বা ১৯.৩০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। শেয়ার দর কমেছে ১৫৬টির বা ৪১.৮২ শতাংশের এবং বাকি ১৪৫টির বা ৩৮.৮৮ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৬.০৩ পয়েন্ট বা ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৪৫০.০১ পয়েন্টে।

সিএসইতে আজ ২৮২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৯টির দর বেড়েছে, কমেছে ৯৭টির আর ১০৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪৯ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।