শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত নয়টি সিকিউরিটিজ হাউজের বিরুদ্ধে বেশ কিছু অনিয়ম খুঁজে পেয়েছে প্রতিষ্ঠানটি। মুলত সিকিউরিটিজ হাউজগুলোর বিরুদ্ধে বিনিয়োগকারীরা দীর্ঘদিন যাবত নানা অনিয়মের অভিযোগ করে আসছে। অনিয়মগুলো মধ্যে রয়েছে: নিয়মের বাইরে গিয়ে মার্জিন ঋণ দেওয়া, স্টক ডিলার, স্টক ব্রোকার এবং অথোরাইজড রিপ্রেজেন্টেটিভ নিয়মের ভঙ্গ এবং সিডিবিএল ক্রয় আইনের ব্যত্যয় করা ইত্যাদি।

ব্রোকারেজ হাউজগুলো হচ্ছে: আলফা ইক্যুইটিজ লিমিটেড, হাসান সিকিউরিটিজ, আকিজ ক্যাপিটাল ম্যানেজমেন্ট, ইস্টার্ন ক্যাপিটাল, এ আর চৌধুরী সিকিউরিটিজ, মোহাম্মাদী স্টক মার্কেট, প্রাইম ব্যাংক সিকিউরিটিজ, ফেডারেল সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং ট্রান্সকম সিকিউরিটিজ লিমিটেড। ডিএসইর পরিদর্শন টিম গত ২৮ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত মোট পাঁচ দিনের ব্রোকারে হাউজগুলোর কার্যক্রম তদন্ত করে প্রতিষ্ঠানগুলোর নানা অনিয়ম খুঁজে পায়।

ডিএসইর এক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করা শর্তে বলেন, ডিএসইর সার্ভেইলেন্সের প্রতিষ্ঠানগুলোর অনিয়ম পাওয়া গেছে। বিষয়টি আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।বর্তমানে ডিএসইতে পৌনে ৩০০ ব্রোকার হাউজ রয়েছে। এর মধ্যে প্রাথমিকভাবে ৯টি ব্রোকার হাউজের অনিয়েম খুঁজে পেয়েছে ডিএসই।