শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচক ও লেনদেনের উর্দ্বমুখী প্রবনতার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ বস্ত্র, ব্যাংক-বিমা কোম্পানির শেয়ারের দাম কমলেও, বেড়েছে ওষুধ ও রসায়ন, বিদ্যুৎ ও জ্বালানি এবং প্রকৌশল খাতের শেয়ারের দাম। ফলে অনেকটা চাঙ্গাভাবের মধ্যদিয়ে পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে। এর মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্য সূচক বেড়েছে ৭৬ পয়েন্ট। তবে গত কয়েক কার্য দিবসে ওষুধ ও রসায়ন খাতের শেয়ারে একচেটিয়া প্রভাব লক্ষ্য করা গেছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ২০৭ পয়েন্ট। আজ ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ২ হাজার কোটি টাকার বেশি। তবে কমেছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম। সবমিলে সপ্তাহের প্রথম দুদিন দরপতনের পর টানা দুইদিন উত্থান হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, এই মুহূর্তে ফ্লোর প্রাইস তুলে দেওয়ার কোনো পরিকল্পনা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নেই এমন খবর প্রকাশ হওয়ার পর থেকে বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরেছে। ফলে তারা শেয়ার বিক্রির চেয়ে শেয়ার কেনার প্রবণতায় ফিরছেন। এ কারণে চাঙ্গা হচ্ছে পুঁজিবাজার।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার পুঁজিবাজারের তালিকাভুক্ত ওষুধ খাতের ৩২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৮টির, কমেছে ২টির আর অপরিবর্তিত রয়েছে ২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। আজ পুঁজিবাজার চাঙ্গা রাখায় সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে বিকন ফার্মা, বেক্সিমকো ফার্মা, ওরিয়ন ফার্মা এবং কোহিনুর কেমিক্যালের শেয়ার। ওষুধ খাতের পর সূচকের উত্থানে অবদান রেখেছে বিদ্যুৎ ও জ্বালানি খাত। এ খাতের ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছেটির ১৪টির, কমেছে ৯টির। একইভাবে সূচক বৃদ্ধিতে অবদান রেখেছে প্রকৌশল খাতের কয়েকটি প্রতিষ্ঠান।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৬.৪৬ পয়েন্ট বা ১.১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫৪৭.৪৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৩.৩৯ পয়েন্ট বা ১.৬৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪৭.১১ পয়েন্ট বা ২.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৪২.২২ পয়েন্টে এবং দুই হাজার ৩৫৩.৫৮ পয়েন্টে। ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন দুই হাজার ২০১ কোটি ৩৫ লাখ টাকার। যা আগের দিন থেকে ৮৮৬ কোটি ৩১ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩১৫ কোটি ০৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩১ টির বা ৩৪.৬৬ শতাংশের, শেয়ার দর কমেছে ১৫৫টির বা ৪১.০০ শতাংশের এবং ৯২টির বা ২৩.৩৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২০৭.৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ১৯৬.৫২ পয়েন্টে। সিএসইতে আজ ২৮৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১৩টির দর বেড়েছে, কমেছে ১১২টির আর ৬৩টির দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে ৪৩ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।