শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহজুড়ে পাঁচ কার্যদিবস লেনদেন হয়েছে পুঁজিবাজারে। এর মধ্যে চার কার্যদিবসই উত্থান হয়েছে। এতে করে সপ্তাহটিতে পুঁজিবাজারের সব সূচকই বেড়েছে। সূচকের সাথে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। আর সপ্তাহটিতে পাঁচ হাজার কোটি টাকার বেশি বাজার মূলধন ফিরেছে। এতে বিনিয়োগকারীদের মূলধন (পুঁজি) ফিরেছে পাঁচ হাজার ১৩১ কোটি টাকা।

যেখানে আগের সপ্তাহে বিনিয়োগকারীরা পুঁজি হারিয়েছিলেন চার হাজার ৮৪২ কোটি টাকা। তবে গত সপ্তাহে টানা চার কার্যদিবস উত্থানের ফলে বাজারের প্রতি আস্থা বাড়ছে বিনিয়োগকারদের। বাজারের এ গতি চলমান থাকলে লেনদেন আরো বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা।

আলোচিত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩৯৫টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৯১টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৪টির, আর অপরিবর্তিত ছিল ৮৪টির। অধিকাংশ কোম্পানির কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ১১৩ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ২৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৯০পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৪৭ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে বাজার মূলধন (পুঁজি) বেড়েছে পাঁচ হাজার ১৩১ কোটি ১৪ লাখ ২৩ হাজার ৫০৪ টাকা।

সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল পাঁচ লাখ ৮১০৯ কোটি ২২ লাখ ৯৮ হাজার ৪০২ টাকা। সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়িয়েছে পাঁচ লাখ ১৩২৪০ কোটি ৩৭ লাখ ২১ হাজার ৯০৭ টাকায়। মূলধন বেড়েছে ১ দশমিক ১ শতাংশ।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৯৩৩ কোটি ৯৩ লাখ ৪২ হাজার ৩১২ টাকা। আগের সপ্তাহের তিন কর্মদিবসে লেনদেন হয়েছিল ২৮৩৮ কোটি ৭০ লাখ ৮৪ হাজার ১৩৮ টাকা। অর্থাৎ আগের সপ্তাহের চেয়ে ৪ হাজার ৯৫ কোটি ২২ লাখ ৫৮ হাজার ১৭৪ টাকার লেনদেন বেড়েছে। শতাংশের হিসাবে যা ১৪৪ দশমিক ২৬ শতাংশ।

একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ২৭৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৪২ পয়েন্টে দাঁড়িয়েছে। এই সময়ে লেনদেন হয়েছে ১১২ কোটি ৯২ লাখ ৮ হাজার ৪১৬ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৮ কোটি ৬৩ লাখ ৩৫ হাজার ৫৮২ টাকা। এর মধ্যে ১৬৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৩টির আর অপরিবর্তিত ৮৩টির দাম।