শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ২ শতাংশ সার্কিট থেকে বের হতে পারছেন না পুঁজিবাজারের বহুল আলোচিত কোম্পানি রবি ও ফরচুন। টানা ৯ কার্যদিবস পতনের পর আজ সোমবার পুঁজিবাজার ইউটার্ন নিয়েছে। আজ লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ছিল বড় পতন। এই সময়ে প্রায় ১৫০টি কোম্পানির শেয়ার ক্রেতাশুন্য হয়ে পড়ে। প্রধান পুঁজিবাজার ডিএসইর সূচক নেমে যায় ৬৭ পয়েন্টের বেশি। তারপর অর্থ মন্ত্রণালয়ে শেয়ারবাজার সংক্রান্ত বৈঠকের খবরে বাজার ঘুরে দাঁড়ায়। শেষ বেলায় বাজারের সূচক ছিল ষাঁড়ের মতো ঊর্ধ্বমুখী।

আজ দিনের শুরুতে পতনের ডামাডোলে ডিএসইর শীর্ষ লেনদেনের ১০ কোম্পানির শেয়ারই ছিল পতনমুখী। এক পর্যায়ে ১০ কোম্পানির মধ্যে বেশিরভাগ শেয়ার ছিল ক্রেতাশুন্য। তবে দিনের মধ্যভাগ থেকে কোম্পানিগুলোর দর ঊর্ধ্বমুখী হয়। দিনশেষে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে ৪টি ছিল নেতিবাচক প্রবণতায়।

তারমধ্যে ফরচুন সুজ ও রবির শেয়ার ছিল সার্কিট ব্রেকারের সর্বনিম্ন কিনারায়। অর্থাৎ ক্রেতশুন্য অবস্থায়। উত্থানের ছোঁয়ায় শীর্ষ লেনদেনের ৮টি কোম্পানির শেয়ারদর ঊর্ধ্বমুখী ধারায় ফিরলেও রবি ও ফরচুন সার্কিট ব্রেকারের কিনারা থেকে ফিরতে পারেনি।

আজ লেনদেনে শীর্ষ দশে উঠে আসা ব্যাতিক্রমি এই দুই কোম্পানির মধ্যে ফরচুন সুজের শেয়ারদর কমেছে ১ টাকা ৫০ পয়সা বা ১.৯১ শতাংশ। আগের দিন কোম্পানিটির শেয়ার দর ছিলো ৭৮ টাকা ৫০ পয়সা। আজ ক্লোজিং প্রাইস দাঁড়িয়েছে ৭৭ টাকায়।

আজ কোম্পানিটির সর্বোচ্চ দর ছিল ৭৮ টাকা ২০ পয়সা এবং সর্বনিম্ন দর ছিল ৭৭ টাকা। কোম্পানিটির আজ সর্বশেষ দরও হয়েছে ৭৭ টাকা। শেয়ারটি আজ লেনদেনের শীর্ষ তালিকায় ৯ম স্থান দখল করেছে। সর্বশেষ শেয়ারদর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও দাঁড়িয়েছে ২২.৭৪ পয়েন্টে।

অন্যদিকে, রবি আজিয়াটার আজ শেয়ারদর কমেছে ৬০ পয়সা বা ১.৯২ শতাংশ। আগের দিন কোম্পানিটির শেয়ার দর ছিলো ৩১ টাকা ২০ পয়সা। আজ কোম্পানিটির সর্বোচ্চ দর ছিল ৩১ টাকা ২০ পয়সা এবং সর্বনিম্ন দর ছিল ৩০ টাকা ৬০ পয়সা।  কোম্পানিটির আজ সর্বশেষ দরও হয়েছে ৩০ টাকা ৬০ পয়সা। আজ লেনদেনে কোম্পানিটি ১০ম স্থান দখল করেছে। সর্বশেষ শেয়ারদর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও দাঁড়িয়েছে ৯৫.৬৩ পয়েন্টে।