শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের কিছুটা উর্ধ্বমুখী প্রবনতার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে দিনভর সূচকের উঠানামা থাকলে শেষ ঘণ্টার চমকে ঘুরে দাঁড়াল পুঁজিবাজার।বস্ত্র, ব্যাংক-বিমা, ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৯ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৪৩ পয়েন্ট।  সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ শেয়ারের দাম ও লেনদেন। ফলে রোববার দরপতনের পর সোমবার (২৭ জুন) পুঁজিবাজারে উত্থান হলো।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার দিনের লেনদেন শুরু হয় শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে। ফলে লেনদেনের প্রথম সাড়ে ৩ ঘণ্টা সূচকের ওঠানামার মধ্য দিয়ে লেনদেন হয়। এরপর বেশ কয়েকটি প্রতিষ্ঠানের মার্কেট সাপোর্টের ফলে শেষ ঘণ্টায় লেনদেন হয় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়।

এদিন ব্যাংক খাতের ৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬টির, কমেছে ৩টির আর অপরিবর্তিত ছিল ১৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। একই সময়ে বিমা খাতের ৫৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৫টির, কমেছে ৮টির আর অপরিবর্তিত ছিল একটি কোম্পানির শেয়ারের দাম। একইভাবে বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৭টির, কমেছে ৫টির আর অপরিবর্তিত ছিল ৬টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্য মতে, সোমবার ডিএসইতে ৩৮২টি প্রতিষ্ঠানের ১৮ কোটি ১৯ লাখ ৭৩ হাজার ৯৪৮টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এর মধ্যে ২৩৭টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৯১টির, আর অপরিবর্তিত রয়েছে ৫৪টির দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৯ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ১ দশমিক ৯৩ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ১ দশমিক ৩৮ পয়েন্ট।

এদিন ডিএসইতে ৭০০ কোটি ৭৬ লাখ ২৭ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছে ৫৯৪ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার টাকার শেয়ার। আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে শাইনপুকুর সিরামিক, ফুয়াং ফুড, জেএমআই হসপিটাল, ফুয়াং সিরামিক, সালভো ক্যামিক্যাল, লু-ব্রেফ বাংলাদেশ, মালেক স্পিনিং, সোনারগাঁও টেক্সটাইল এবং মুন্নু ফেব্রিকস লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬১৬ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ২৯০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৩টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩টির। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬১ কোটি ২০ লাখ ৯৭ হাজার ৮১৮ টাকা।