শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, আগামী ২০২২-২৩ অর্থবছরে পু্ঁজিবাজারে বিনিয়োগের মাধ্যমে অপ্রদর্শিত অর্থ (কালো টাকা) বিনিয়োগের সুযোগ দেওয়ার প্রস্তাবকে বিবেচনাযোগ্য। কারণ অপ্রদর্শিত অর্থকে অর্থনীতির মূল স্রোতে আনার লক্ষ্যে এ প্রস্তাব বিবেচনার দাবি রাখে। বুধবার (১৫ জুন) বাজেট ২০২২-২৩: প্রেক্ষিত পুঁজিবাজার’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রাজধানীর পুরানা পল্টনে সিএমজেএফ অডিটোরিয়ামে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্টস ফোরাম (সিএমজেএফ) যৌথভাবে এই আলোচনার আয়োজন করে। এতে মূল প্রস্তাবনা উপস্থাপন করেন বিএমবিএর প্রেসিডেন্ট মোঃ ছায়েদুর রহমান।

উল্লেখ, গত ৯ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে আগামী অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন। ওই বাজেটে পুঁজিবাজারের প্রাপ্তি ও করণীয় সম্পর্কে পর্যালোচনার জন্য বিএমবিএ ও সিএমজেএফের যৌথ উদ্যোগে ওই আলোচনার আয়োজন করা হয়।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, সরকার পুঁজিবাজারের উন্নয়নে খুবই আন্তরিক। তিনি নিজেও চান, এই বাজার আরও ভাল চলুক, বড় বড় কোম্পানিগুলো পুঁজিবাজারে আসুক, এসব কোম্পানিতে জনগণের অংশীদারিত্ব বাড়ুক।

তিনি কালো টাকা বিনিয়োগের বিষয়টিকে সমর্থন করে বলেন, এসব টাকা অর্থনীতির মূলধারার বাইরে থাকলে কোনো লাভ হয় না। কাজে আসে না। বরং এগুলোকে অর্থনীতির মূলধারায় নিয়ে আসতে পারলে দেশের জন্য তা মঙ্গলজনক।

তিনি বলেন, বর্তমান সরকারের সময় প্রায় ১০ হাজার কোটি কালো টাকা সাদা হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে কালো টাকা বিনিয়োগ হয়েছে। এতে বিপুল পরিমাণ কর্মসংস্থানের সুযোগ হয়েছে। কালো টাকা সাদা করার মাধ্যমে একদিকে যেমন বিনিয়োগ হচ্ছে অপরদিকে কর্মসংস্থান বৃদ্ধি পাচ্ছে। এ সময় অন্যান্যের মধ্যে সিএমজেএফের সভাপতি জিয়াউর রহমান, সাধারণ সম্পাদক আবু আলী, যুগ্ম সম্পাদক গিয়াস উদ্দিন সহ সিএমজেএফের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।