শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার পতনে দায়ী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে তদন্ত করে খুঁজে বের করে শাস্তির আওতায় আনতে দাবি জানিয়েছেন বিনিয়োগকারীরা। আজ ২২ মে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের পক্ষ থেকে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কাছে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, দীর্ঘ ছয় মাস যাবৎ পুঁজিবাজারে নতুন করে মন্দাভাব চলছে। এতে সাধারণ বিনিয়োগকারীরা দিন দিন পুঁজি হারিয়ে আবারও পথে বসার উপক্রম হয়েছে। আপনার কমিশনের প্রতি আস্থা রেখে যারা নতুনভাবে পুঁজিবাজারে বিনিয়োগ করেছিল, তারাও আজ আস্থা হারাতে শুরু করেছে। মাঝে মাঝে সামান্য পরিমাণ ইনডেক্স বৃদ্ধি পেলেও সেটা স্থায়ী স্থিতিশীল হতে পারেনি।

পুরো রমজান মাস জুড়েই মন্দাভাবের কারণে বিনিয়োগকারীরা দফায় দফায় পুঁজি হারিয়েছে। ঈদ পরবর্তী সময়ে বাজার সামান্য বাড়লেও তা স্থায়ী হয়নি। আইসিবিসহ অনেক স্টক হোল্ডারগণ বর্তমান বাজারের স্থিতিশীলতার জন্য দৃশ্যমান কোন ভূমিকা রাখেনি। কয়েক মাসে বাজারে ইনডেক্স এর বড় পতন হয়েছে।

আমরা মনে করি, কোন সংঘবদ্ধ চক্র পরিকল্পিতভাবে অনিয়ম ও দূর্নীতির আশ্রয় নিয়ে বাজারের এই বড় ধরনের পতন ঘটাচ্ছে। অনতিবিলম্বে এই কারসাজী চক্রকে তদন্তের মাধ্যমে খুঁজে বের করে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করার জোর দাবি জানিয়েছেন বিনিয়োগকারীরা।