শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রণে হার্ড লাইনে অবস্থান করছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বাজারে যাতে কারসাজি না হয় সেই লক্ষ্যে তালিকাভুক্ত কোম্পানি, মার্চেন্ট ব্যাংক, ব্রোকারেজ হাউসসহ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে নজরদারিতে রেখেছে। বাদ যায়নি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)এবং ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ হাউস।

এদিকে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) পুঁজিবাজারকে সাপোর্ট ও উন্নয়নে ভূমিকা রাখার জন্য গঠন করা হয়েছিল । কিন্তু প্রতিষ্ঠানিটির বিরুদ্ধে উল্টো কাজ করার অভিযোগ উঠেছে। কিছুদিন ধরে নিয়মিতভাবে শেয়ার কেনার চেয়ে বিক্রি বেশি করছে প্রতিষ্ঠানটি। ফলে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আইসিবির শেয়ার বিক্রির কারণ জানতে চেয়ে একটি চিঠি পাঠিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, আইসিবিকে শেয়ারবাজারের উন্নয়ন বা সাপোর্ট দেওয়ার জন্যই তৈরি করেছে সরকার। কিন্তু কয়েকদিন ধরে প্রতিষ্ঠানটি শেয়ার ক্রয়ের তুলনায় বিক্রি বেশি করছে। গত মঙ্গলবার একদিনেই প্রতিষ্ঠানটির নিট বিক্রির পরিমাণ ছিল ৩২ কোটি টাকা। এই অবস্থায় বিএসইসির পক্ষ থেকে আইসিবির ব্যবস্থাপনা পরিচালকের কাছে চিঠি পাঠিয়ে প্রতিষ্ঠানটির এই ধরনের ভূমিকার বিষয়ে ব্যাখ্যা তলব করা হয়েছে। চিঠি পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে জবাব দিতে বলেছে কমিশন।

এছাড়া ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ হাউসে রক্ষিত একটি বিও হিসাব থেকে আজ বুধবার ১২ কোটি ৫৭ লাখ টাকার সমমূল্যের তিনটি কোম্পানির শেয়ার বিক্রি করা হয়। এ তিনটি কোম্পানির শেয়ার আবার সূচকে বড় ধরনের প্রভাব ফেলে। কোম্পানি তিনটি হচ্ছে গ্রামীণফোন, স্কয়ার ফার্মা ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি বা বিএটিবিসি।

পরে বিএসইসির পক্ষ থেকে শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড বা সিডিবিএলের কাছ থেকে বিও হিসাবটির বিষয়ে তথ্য সংগ্রহ করা হয়। সিডিবিএলের পক্ষ থেকে বিএসইসিকে জানানো হয়, বিও হিসাবটি ২০১৮ সালের জুনে বন্ধ হয়ে গেছে। কীভাবে `বন্ধ বিও’ থেকে বিপুল পরিমাণ শেয়ার বিক্রি করা হলো, তা নিয়ে নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তাদের মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে। এ কারণে ব্র্যাক ইপিএলের কাছ থেকে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, শেয়ারবাজারের উন্নয়নে আইসিবির একটি বড় ভূমিকা ছিলো সব সময়। তবে গত কয়েকদিন প্রতিষ্ঠানটি অনেক বেশি শেয়ার বিক্রি করেছে। এই জন্য আইসিবির ভূমিকার বিষয়ে আমরা ব্যাখ্যা তলব করেছি।