শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার থেকে অস্থিরতা দূর করার লক্ষে তালিকাভুক্ত ব্যাংকগুলোর সাথে বৈঠক করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৈঠকে বাজারে ইক্যুইটি বৃদ্ধির জন্য তিন সিদ্ধান্তে একমত হয়েছে উভয় পক্ষ। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

বুধবার (০৯ মার্চ) আগারগাঁও বিএসইসির অডিটরিয়ামে ব্যাংকগুলোর সাথে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড শেখ সামসুদ্দিন আহমেদ এবং ব্যাংকগুলোর চীফ ফাইন্যান্সিয়ল অফিসারবৃন্দ (সিএফও)। সিদ্ধান্ত তিনটির মধ্যে ব্যাংগুলোর পুঁজিবাজারে বিনিয়োগের সীমা রয়েছে ২৫ শতাংশ। যেসব ব্যাংকের বিনিয়োগ ২৫ শতাংশের কম রয়েছে, তারা আগামী কয়েকদিনের মধ্যে ২ শতাংশ বিনিয়োগ বৃদ্ধি করবে।

পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ব্যাংকগুলোর যে ২০০ কোটি টাকার ফান্ড গঠন করার কথা রয়েছে। যারা এখনও ফান্ড গঠন করেনি সে সব ব্যাংক দ্রুত ফান্ড গঠন করবে। আর যারা ফান্ড গঠন করেছে, আগামী কয়েকদিনের মধ্যে শেয়ারবাজারকে সাপোর্ট দেওয়ার জন্য যতটুকু সাপোর্ট প্রয়োজন ব্যাংকগুলো সেই পরিমাণ বিনিয়োগ করবে।

ট্রায়াল-১ এবং ট্রায়াল-২ ক্যাপিটাল হিসেবে যে সকল ব্যাংক পারপেচ্যুয়াল বন্ড এবং সাব অর্ডিনেন্ড বন্ড ইস্যুর জন্য আবেদন করবে সেগুলো খুব দ্রুত সময়ে প্রসেস করে দেওয়া হবে। ব্যাংকের যে সকল বিষয় ক্যাপিটাল রাইজিংয়ের সাথে জড়িত, সেগুলোও দ্রুত প্রসেস করে দেওয়া হবে।

এই বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ব্যাংকগুলোর বন্ড দ্রুত সময়ে প্রসেস হলে ব্যাংকগুলোর মূলধন বাড়বে। আর মূলধন বাড়লে ব্যাংকগুলো মূলধনের ২৫ শতংশ বিনিয়োগ করবে শেয়ারবাজারে। এতে করে বাজারে তারল্য বৃদ্ধি পাবে। যা বাজারকে সামনের দিকে এগিয়ে নিতে অনেক বেশি ভুমিকা রাখবে।