শেয়ারবার্ত ২৪ ডটকম, ঢাকা: শেয়ার ক্রয়-বিক্রয়ের জন্য চুড়ান্ত অনুমোদন পেয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের ট্রেকহোল্ডার থ্রিআই সিকিউরিটিজ। সোমবার থেকে প্রতিষ্ঠানটি বাণিজ্যিক কার্যক্রম শুরু করছে। সর্বোচ্চ সেবা দিয়ে গ্রাহকদের আস্থা অর্জন করতে চায় প্রতিষ্ঠানটি। অবস্থান করে নিতে চায় ডিএসইর শীর্ষ ২০ প্রতিষ্ঠানের মধ্যে। সাম্প্রতিক সময়ে দেশের অন্যতম পুঁজিবাজার বিষয়ক দৈনিক দেশ প্রতিক্ষনের সাথে একান্ত আলাপকালে এসব কথা বলেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ইস্তাক আহম্মেদ শিমুল।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৫৮ টি কোম্পানিকে ব্রোকারেজ হাউজ পরিচালনার জন্য ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেটের (ট্রেক) অনুমোদন দিয়েছে। এসব লাইসেন্স প্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে থ্রিআই সিকিউরিটিজ অন্যতম।
এদিকে থ্রিআই সিকিউরিটিজের লেনদেনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। সোমবার সকাল ১০ টায় মতিঝিলে প্রতিষ্ঠানটির লেনদেন শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যাবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া।

এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যাবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া বলেন, বিকাশকে বিও অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করা যায় কিনা, সেটা নিয়ে ভাবছে ঢাকা স্টক এক্সচেঞ্জ। যাদের ব্যাংক একাউন্ট নেই, তারা যেন বিকাশে লেনদেন করতে পারে, সে বিষয় নিয়ে কাজ করছি আমরা। আমরা চাই যাদের ব্যাংক একাউন্ট নেই, তারাও পুঁজিবাজারে আসার সুযোগ পাক।

তারিক আমিন বলেন, যেখানে জিডিপি ৪০৯ বিলিয়ন ডলার। সেখানে আমাদের মার্কেট ৭০ বিলিয়ন ডলারের মতো। সে হিসেবে আমাদের মার্কেট সাইজ জিডিপির ২০ শতাংশেরও কম। আমরা মার্কেটের সাইজটা জিডিবির সঙ্গে সমন্বয় করে বাড়ানোর জন্য কাজ করছি।

থ্রিআই সিকিউরিটিজ লিমিটেডের Registration Certificate No. Reg.-3.1/DSE-260/2021/551, dated Dec 02, 2021. হাউজটির তিন ডিজিটের আইডি কোড হচ্ছে জঝত.