পুঁজিবাজারে নো ডিভিডেন্ডের ছড়াছড়ি

   October 28, 2021

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৪ কোম্পানির লভ্যাংশ সংক্রান্ত সভা করলেও ১০ কোম্পানি নো ডিভিডেন্ড ঘোষণা করে। এছাড়া ৫ টি কোম্পানি নামমাত্রা লভ্যাংশ ঘোষণা করে। আরও কয়েকটি কোম্পানি বিপুল পরিমাণ লোকসানে আছে, যেগুলো থেকে লভ্যাংশ আসার সম্ভাবনা একেবারেই ক্ষীণ। এছাড়া দুটি কোম্পানি মুনাফায় থেকেও লভ্যাংশ দেয়নি।

উসমানিয়া গ্লাস: রাষ্ট্রায়ত্ত কোম্পানি উসমানিয়া গ্লাস শিট শেয়ার প্রতি ৬ টাকা ৬৬ পয়সা লোকসান দিয়ে কোনো লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আগের বছর একই সময়ে লোকসান ছিল ৭টাকা ২১ পয়সা। কোম্পানিটি তিন বছর ধরেই কোনো লভ্যাংশ দিচ্ছে না।

ওয়াইম্যাক্স ইলেক্ট্রোড: প্রকৌশল খাতের কোম্পানিটি এবার মুনাফা করেও লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। গত জুনে সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি আয় করেছে ৮ পয়সা। গত বছর আয় ছিল ৫১ পয়সা। সে বছর লভ্যাংশ ছিল ৫ শতাংশ বোনাস শেয়ার।

জেনারেশন নেক্সট: বস্ত্র খাতের এই কোম্পানিটি এবার শেয়ার প্রতি আয় করেছে ১ পয়সা। গত বছরও একই পরিমাণ আয় করে লভ্যাংশ দেয়নি তারা। ২০১৯ সালের পর থেকে কোম্পানির কোনো লভ্যাংশ পায়নি শেয়ারধারীরা।

কেপিপিএল: তৃতীয় প্রান্তিক পর্যন্ত শেয়ার প্রতি ১৪ পয়সা লোকসানে থাকা খুলনা পেপার মিল শেষ পর্যন্ত শেয়ার প্রতি লোকসান দিয়েছে ৬ টাকা ১২ পয়সা। ২০১৪ সালে তালিকাভুক্ত কোম্পানিটি ২০১৭ সাল থেকেই লোকসানে। তবে গত চার বছর মিলিয়েও এ বছরের সমান লোকসান দেয়নি কোম্পানিটি।

মেঘনা কনডেন্সড মিল্ক: ২০০১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির লভ্যাংশ দেয়ার ইতিহাস নেই। প্রায় প্রতি বছর বড় অঙ্কের লোকসান দেয়া কোম্পানিটি এবার শেয়ারপ্রতি ৮ টাকা ২৬ পয়সা লোকসান দিয়েছে। আগের বছরে লোকসান ছিল ৭ টাকা ৬৭ পয়সা।

মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ: একই গ্রুপের এই কোম্পানিটিও এক দশকেও মুনাফার মুখ দেখেনি, লভ্যাংশও দেয়নি। গত ৩০ জুন সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি শেয়ার প্রতি ৩৩ পয়সা লোকসান দিয়েছে। আগের বছর লোকসান ছিল ৩০ পয়সা।

দুলামিয়া কটন: বস্ত্র খাতের কোম্পানিটি লোকসানের বৃত্ত থেকে এবারও বের হতে পারেনি। গত জুন সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ৩৭ পয়সা। আগের বছর এই লোকসান ছিল ১ টাকা ২৮ পয়সা।

আর এন স্পিনিং: আগের দুই বছরের মতো এবারও লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। গত ৩০ জুন সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি আগের বছরের তুলনায় লোকসান কমাতে পেরেছে। ২০২০ সালের জুলাই থেকে গত জুন পর্যন্ত তাদের শেয়ার প্রতি লোকসান হয়েছে ১৮ পয়সা। আগের বছর একই সময়ে লোকসান ছিল ৮৮ পয়সা।

রেনউইক যগেশ্বর: রাষ্ট্রায়ত্ত এই কোম্পানিটি এবার লোকসান কমাতে পারলেও লভ্যাংশ ঘোষণা করেনি। গত জুনে সমাপ্ত অর্থবছরে শেয়ার প্রতি লোকসান হয়েছে ২৩ টাকা ৩২ পয়সা। আগের বছরও শেয়ার প্রতি ৩২ টাকা লোকসান দেয়ার কারণে কোনো লভ্যাংশ ঘোষণা করেনি কোম্পানিটি।

শ্যামপুর সুগার: বরাবরের মতোই এবারও বিপুল পরিমাণ লোকসান দিয়ে লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রায়ত্ত এই চিনিকলটি। গত জুনে সমাপ্ত অর্থবছরে শেয়ার প্রতি কোম্পানিটি লোকসান দিয়েছে ১২৫ টাকা ১৪ পয়সা, যা আগের অর্থবছরে ছিল ১২১ টাকা ৩৮ পয়সা।

আলহাজ্ব টেক্সটাইল মিলস: কোম্পানিটি অর্ধবার্ষিকে ১ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ দেয়ার পর সেটিকেই চূড়ান্ত লভ্যাংশ হিসেবে বিবেচনার করার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি এবার শেয়ার প্রতি ২৬ পয়সা আয় করতে পেরেছে। আগের বছর তাদের লোকসান ছিল ৯৩ পয়সা।

ইভিন্স টেক্সটাইল: বস্ত্র খাতের এই কোম্পানিটি এবার শেয়ার প্রতি আয় করেছে ১ পয়সা। কিন্তু লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ২০ পয়সা করে। কোম্পানিটি তৃতীয় প্রান্তিক পর্যন্ত শেয়ারে ১৪ পয়সা লোকসানে ছিল। শেষ প্রান্তিকে তারা ১৫ পয়সা আয় করে।

অগ্নি সিস্টেমস: তথ্যপ্রযুক্তি খাতের এই কোম্পানিটি এবার লভ্যাংশ ঘোষণা করেছ ৩.৫ শতাংশ। এর পুরোটাই নগদ। অর্থাৎ বিনিয়োগকারীরা শেয়ারে পাবেন ৩৫ পয়সা করে। আর্থিক প্রতিবেদন অনুযায়ী অগ্নি ২০২০ সালের জুলাই থেকে গত জুন পর্যন্ত শেয়ার প্রতি আয় করতে পেরেছে ৭৭ পয়সা। আগের বছর এই আয় ছিল ৩১ পয়সা।

বেক্সিমকো গ্রুপের ৩ কোম্পানি হঠাৎ জোয়ার-ভাটা

Auther Admin  January 20, 2022

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বেক্সিমকো গ্রুপের ৩ কোম্পানির জোয়ার-ভাটায় লেনদেন হচ্ছে। এগুলো হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা এবং শাইনপুকুর...

ডরিন পাওয়ারের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ

Auther Admin  January 20, 2022

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি ডরিন পাওয়ার জেনারেশন সিস্টেমস লিমিটেড দ্বিতীয় প্রান্তিকের (জুলাই-ডিসেম্বর’২১) অনিরীক্ষিত আর্থিক...

লংকাবাংলা ফাইন্যান্সের সমন্বিত নিট মুনাফা প্রায় দ্বিগুণ

Auther Admin  October 31, 2021

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: চলতি ২০২১ হিসাব বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফায় উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জন করেছে ব্যাংকবহির্ভূত...

বীমা খাতের ১০ কোম্পানির মুনাফায় উস্ফল্লণ

Auther Admin  October 31, 2021

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের ৫১টি কোম্পানির মধ্যে চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) ১০ কোম্পানির মুনাফায় বড় উস্ফল্লণ...

পুঁজিবাজার কখনো জুয়া নয়: শাকিল রিজভী

Auther Admin  October 30, 2021

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক ও শাকিল রিজভী স্টকের ব্যবস্থাপনা পরিচালক মো. শাকিল রিজভী বলেছেন, শেয়ারবাজারকে...

যুক্তরাজ্যে রোড শো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

Auther Admin  October 30, 2021

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশে আরও বেশি প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বৃহস্পতিবার যুক্তরাজ্যে একটি রোড শো...

এক নজরে ৮ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

Auther Admin  October 30, 2021

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৮ কোম্পানির লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে একটিভ ফাইন লভ্যাংশের নামে বিনিয়োগকারীদের সাথে তামাশা...

বৃহস্পতিবার ৪০ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

Auther Admin  October 29, 2021

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪০ কোম্পানি ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে অধিকাংশ...

স্মল ক্যাপে মামুন এগ্রো অনুমোদন দিয়েছে বিএসইসি

Auther Admin  October 29, 2021

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের এসএমই খাতের জন্য অনুমোদন পেল মামুন এগ্রো প্রোডাক্টস লিমিটেডের। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ...