শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: মাননীয় অর্থমন্ত্রী বলতে গেলেই কান্না আসে। কিছু বলতে পারি না। স্বাধীনতার ৫০ বছরে এসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ১ বছর ধরে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল করে। দেড় বছর আগে ডিএসই ভবনে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি টাঙ্গানো হয়েছে।

মঙ্গলবার ডিএসইর আয়োজিত “স্বাধীনতার সূবর্ণজয়ন্তী: বঙ্গবন্ধুর স্বপ্নের আলোকে বাংলাদেশের শেয়ারবাজারের অর্জন ও সম্ভাবনা” শীর্ষক আলোচনা সভায় কান্নাজড়িত কন্ঠে এসব বলেন স্টক এক্সচেঞ্জটির পরিচালক রকিবুর রহমান।

এতে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এছাড়া বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলি রুবাইয়াত-উল-ইসলাম ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মোঃ আসাদুল ইসলাম।

রকিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিএসইর অটোমেশন করে দিয়েছেন। তিনি প্রায় বিনা পয়সায় ডিএসইকে ৪ বিঘা জমি দিয়েছেন। যেখানে বর্তমানে ডিএসইর প্রধান কার্যালয়। আপনার (অর্থমন্ত্রী) নেতৃত্বে স্টক এক্সচেঞ্জ ডিমিউচ্যুয়ালাইজড হয়েছে। এছাড়া প্রধানমন্ত্রীর নেতৃত্বে ও আপনার (অর্থমন্ত্রী) অংশগ্রহনে ফ্লোর প্রাইস নির্ধারনের মাধ্যমে শেয়ারবাজারকে বাচিঁয়ে দেওয়া হয়েছে বলে জানান রকিবুর রহমান।

তিনি বলেন, অর্থমন্ত্রী বোনাস শেয়ারে কড়াকড়ি ও নগদ লভ্যাংশে উৎসাহিত করার মাধ্যমে শেয়ারবাজারকে সহযোগিতা করেছেন। এছাড়া কালো টাকা বিনিয়োগের সুযোগের মাধ্যমে যথার্থ সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি বলেন, বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত দক্ষতা ও সততার সঙ্গে কাজ করে যাচ্ছেন। তিনি দায়িত্ব নেওয়ার শুরুতেই স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠকে তার ভবিষ্যত কর্মপরিকল্পনা তুলে ধরেছিলেন। বর্তমানে বাজার সঠিক পথে রয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন, অর্থমন্ত্রী হিসেবে জনাব আ হ ম মোস্তফা কামাল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন, প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।