শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বীমা গ্রাহকের দান নয়, তাদের পাওনা পরিশোধ জরুরি’ বলে মন্তব্য করেছেন নতুন প্রজন্মের জীবন বীমা কোম্পানি জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এস এম নুরুজ্জামান। এ বিষয়ে তিনি বলেন, মিডিয়ার তথ্যে দেখা যায় বেশ কয়েকটি জীবন বীমা কোম্পানি তাদের বীমা দাবি, মৃত্যুদাবি, এসবি, সমর্পণ, ম্যাচুরিটি ও লোনের টাকা নির্দিষ্ট সময়ের পরও পরিশোধ করতে দেরি করেন। এসব দাবি জরুরিভাবে কোম্পানিগুলোকে পরিশোধ করা উচিত।

তিনি বলেন, বীমা কোম্পানি দুটি প্রতিষ্ঠান বা সংস্থার মাধ্যমে সরকারকে অনুদান বা সাহায্য করে। এর মধ্যে রয়েছে- বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এবং বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)।

‘এখন সরকারের উচিত কমিশন কর্মী বা কর্মকর্তাদের সাহায্য বা প্রণোদনা দেয়া’ এমন মন্তব্য করে এই নির্বাহী কর্মকর্তা বলেন, অনেকে ফেসবুকে লিখছে আমরা কর্মীদের সাহায্য করছি খুব ভালো কথা। আমরা ওই সব কোম্পানিকে আন্তরিক অভিনন্দন জানাই। কিন্তু যারা গ্রাহকের টাকা পরিশোধ করতে মাস ও বছর শেষ করছেন তাদের বিষয়ে সবাই চুপ কেন?

তিনি বলেন, গ্রাহকের অল্প অল্প করে জমানো টাকা যারা পরিশোধ করতে দেরি করছেন তাদের আল্লাহ, দেশের আইন, সংশ্লিষ্ট কোম্পানির কর্মী বা কর্মকর্তা মাফ করবেন কিনা আল্লাহ ভালো জানেন।

করোনার মধ্যে গ্রাহকের প্রতিদিনের ফোন, এসএমএসের ফলে ওই কোম্পানিগুলোর কর্মী বা কর্মকর্তারা মানসিক অবস্থা আমরা বলতে পারি কি? তাই গ্রাহকের দান নয়, পাওনা পরিশোধ জরুরি। এ বিষয়ে আইডিআরএ, বিআইএর ভূমিকা দৃষ্টান্ত হতে পারে।