শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে (সোমবার) দেশের পুঁজিবাজারে মূল্যসূচক ও লেনদেন বেড়েছে। এদিন মূল্যসূচক ঊর্ধ্বমুখী রাখতে সব থেকে বড় অবদান রেখেছে টেলিযোগাযোগ খাতের সব থেকে বড় কোম্পানি গ্রামীণফোন। এরপর সূচকে বড় অবস্থান রাখছে খুলনা পাওয়ার ও সামিথ পাওয়ার লিমিটেড।

সুত্র মতে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) দাবি করা বকেয়া পাওনা গ্রামীণফোন পরিশোধের পরিকল্পনা নিয়েছে এমন গুঞ্জন ছড়িয়ে পড়লে সোমবার লেনদেনের শুরুতেই কোম্পানিটির শেয়ারের দাম বাড়তে থাকে। লেনদেনের শেষ পর্যন্ত শেয়ারের দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে। এতে দিনের লেনদেন শেষে ডিএসইতে গ্রামীণফোনের শেয়ারের দাম আগের দিনের তুলনায় ১৫ টাকা ৪০ পয়সা বেড়ে ২৭২ টাকা ৭০ পয়সায় দাঁড়ায়। এ হিসাবে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৫ দশমিক ৯৫ শতাংশ।

প্রতিষ্ঠানটির শেয়ারের এই দাম বাড়ার ফলে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে ৩২ দশমিক ২৮ পয়েন্ট। ডিএসইর প্রধান সূচক বাড়াতে গ্রামীণফোনের পর বড় অবদান রেখেছে তিতাস গ্যাস। এই কোম্পানিটি ডিএসইর প্রধান মূল্যসূচক বাড়িয়েছে ৪ দশমিক ৮৬ পয়েন্ট।

এছড়া ইউনাইটেড পাওয়ার ২ দশমিক ৭৬ পয়েন্ট, আইসিবি ২ দশমিক ৪৩ পয়েন্ট, পাওয়ার গ্রীড ২ দশমিক ৩৭ পয়েন্ট, সামিট পাওয়ার ১ দশমিক ৫২ পয়েন্ট, বেক্সিমকো ১ দশমিক ১১ পয়েন্ট, ইস্টার্ন ব্যাংক ১ দশমিক শূন্য ৩ পয়েন্ট, অলিম্পিক ১ দশমিক শূন্য ২ পয়েন্ট এবং বাংলাদেশ সাবমেরিন কেবলস দশমিক ৯১ পয়েন্ট সূচক বাড়িয়েছে।

এক গ্রামীণফোনের ডিএসইর প্রধান মূল্যসূচক ৩২ পয়েন্টের ওপরে বাড়লেও দিনের লেনদেন শেষে সার্বিকভাবে সূচকটি বেড়েছে ২৫ পয়েন্ট। এর কারণ গ্রামীণফোনসহ ১৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়লেও ১১৭টির কমেছে। যা সূচকে ঋণাত্মক প্রভাব ফেলেছে। ডিএসইর প্রধান মূল্যসূচকে সব থেকে বেশি ঋণাত্মক প্রভাব ফেলেছে লাফার্জহোলসিম বাংলাদেশ। এই কোম্পানিটির কারণে ডিএসইর প্রধান মূল্যসূচক কমেছে ৪ দশমিক ৭৮ পয়েন্ট। অন্যদিকে কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ২ টাকা ৮০ পয়সা বা ৫ দশমিক ৫৬ শতাংশ।

সূচকে ঋণাত্মক প্রভাব ফেলার দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক। এই ব্যাংকটির কারণে ডিএসইর প্রধান মূল্যসূচক কমেছে ২ দশমিক ১৫ পয়েন্ট। এর পরের স্থানে থাকা ব্রিটিশ আমেরিকান টোবাকোর কারণে সূচক কমেছে ১ দশমিক ১১ পয়েন্ট। এছাড়া মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক দশমিক ৮৯ পয়েন্ট, এমজেএল বাংলাদেশ দশমিক ৮৫ পয়েন্ট, ন্যাশনাল লাইফ দশমিক ৮৪ পয়েন্ট, সিটি ব্যাংক দশমিক ৬৪ পয়েন্ট, মেরিকো দশমিক ৫৩ পয়েন্ট, এসিআই দশমিক ৪৬ পয়েন্ট এবং শাহজিবাজার পাওয়ার দশমিক ৪৬ পয়েন্ট সূচক কমিয়েছে।