bgmeশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) নির্বাহী প্রেসিডেন্ট মোহাম্মাদ আব্দুল হান্নান জোয়ারদার বলেছেন, দেশের শিল্পায়ন ও অবকাঠামো উন্নয়নের জন্য শক্তিশালী পুঁজিবাজার প্রয়োজন বলে মন্তব্য করেছেন । পুঁজিবাজার শক্তিশালী হলে দীর্ঘমেয়াদী অর্থায়নের উৎস হিসেবে ভূমিকা রাখতে পারবে খাতটি।

আজ বিআইসিএম আয়োজিত এক বছর মেয়াদী পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ক্যাপিটাল মার্কেট (পিজিডিসিএম) প্রোগ্রামের ৫ম ব্যাচের উদ্বোধনী অনুষ্ঠান এসব কথা বলেন তিনি। শিক্ষার্থীদের উদ্দেশ্যে মোহাম্মাদ আব্দুল হান্নান জোয়ারদার বলেন, অধ্যবসায় ও একনিষ্ঠার সঙ্গে কোর্সটি সম্পন্ন করলে পুঁজিবাজারের উন্নয়ন এবং পেশাগত মানোন্নয়নে কার্যকর ভূমিকা রাখা সম্ভব।

তিনি বলেন, দেশের শিল্প ও অবকাঠামোসহ অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে প্রবৃদ্ধির গতিধারা অব্যাহত রাখার জন্য পুঁজিবাজার বড় ভূমিকা রাখতে পারে। এর জন্য প্রয়োজন শক্তিশালী পুঁজিবাজার। পুঁজিবাজার শক্তিশালী হলে দীর্ঘমেয়াদি অর্থায়নের উৎস হিসেবে ভূমিকা রাখতে পারবে এ খাতটি।

উদ্বোধনী অনুষ্ঠানে বিআইসিএমের সহযোগী অধ্যাপক নিতাই চন্দ্র দেবনাথ (এফসিএমএ) ও অনুষদ সদস্যগণরা উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, পুঁজিবাজারের তাত্ত্বিক ও প্রায়োগিক জ্ঞানের সমৃদ্ধির নিমিত্তে গঠিত একটি সরকারি প্রতিষ্ঠান বিআইসিএম।