ওটিসির ৯ কোম্পানিকে জরিমানার করলো বিএসইসি

   মে ২৬, ২০১৬

bsec lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সিকিউরিটিজ আইন লংঘনের দায়ে ওভার দ্য কাউন্টার মার্কেটে (ওটিসি) লেনদেন করা ৯ কোম্পানিকে জরিমানা করেছে। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অনিরীক্ষিত প্রান্তিক প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে ব্যর্থ হওয়ায় এ জরিমানা করা হয়। তবে এসব কোম্পানির কোনোটিরই বর্তমানে অস্বিত্ব নেই।

বৃহস্পতিবার (২৬ মার্চ) অনুষ্ঠিত বিএসইসির ৫৭৪তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিএসইসির নিবার্হী পরিচালক ও মূখপাত্র এম. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কোম্পানিগুলো হলো: চিক টেক্সটাইল, বাংলাদেশ ইলেকট্রিক মিটার, রাসপিট ডাটা ম্যানেজমেন্ট, রোজ হ্যাভেন বলপেন, রাসপিট ইঙ্ক বাংলাদেশ লিমিটেড, মিতা টেক্সকটাইল, মেটালেক্স কর্পোরেশন লিমিটেড, মেঘনা স্রিম্প কালচার এবং টিউলিপ ডেইরী অ্যান্ড ফুডস প্রোডাক্ট।

চিক টেক্সটাইল: প্রতিষ্ঠানটি ৩০ জুন, ২০১৪ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে দাখিল করতে ব্যর্থ হয়েছে। যা সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর ধারা ১২ এর লঙ্ঘন।

এছাড়া কোম্পানিটি ৩০ সেপ্টেম্বর, ২০১৪ সময়ে সমাপ্ত প্রথম প্রান্তিক, ৩১ ডিসেম্বর, ২০১৪ সময়ে সমাপ্ত ২য় প্রান্তিক, ৩১ মার্চ, ২০১৫ সময়ে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন দাখিল করতে পারেনি। তাই বিএসইসি কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। উল্লেখ্য, কোম্পানিটির স্বাধীন ও স্বতন্ত্র পরিচালককে জরিমানা দিতে হবে না।

বাংলাদেশ ইলেকট্রিক মিটার: প্রতিষ্ঠানটি ৩১ ডিসেম্বর, ২০১৪ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে দাখিল করতে ব্যর্থ হয়েছে। যা সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর ধারা ১২ এর লঙ্ঘন। এছাড়া কোম্পানিটি ৩১ মার্চ, ২০১৫ সময়ে সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন দাখিল করতে পারেনি।

তাই বিএসইসি কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। উল্লেখ্য, কোম্পানিটির স্বাধীন ও স্বতন্ত্র পরিচালককে জরিমানা দিতে হবে না।

রাসপিট ডাটা ম্যানেজমেন্ট অ্যান্ড কমোনিউকেশন: প্রতিষ্ঠানটি ৩১ মার্চ, ২০১৫ সমাপ্ত হিসাব বছরের ৩য় প্রান্তিক আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে দাখিল করতে ব্যর্থ হয়েছে। যা সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর ধারা ১৩ এর লঙ্ঘন। তাই বিএসইসি কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। উল্লেখ্য, কোম্পানিটির স্বাধীন ও স্বতন্ত্র পরিচালককে জরিমানা দিতে হবে না।

রোজ হ্যাভেন বলপেন: প্রতিষ্ঠানটি ৩০ জুন, ২০১৪ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে দাখিল করতে ব্যর্থ হয়েছে। যা সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর ধারা ১২ এর লঙ্ঘন। এছাড়া কোম্পানিটি ৩০ সেপ্টেম্বর, ২০১৪ সময়ে সমাপ্ত প্রথম প্রান্তিক এবং ৩১ ডিসেম্বর, ২০১৪ সময়ে ২য় প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন দাখিল করতে পারেনি।

তাই বিএসইসি কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। উল্লেখ্য, কোম্পানিটির স্বাধীন ও স্বতন্ত্র পরিচালককে জরিমানা দিতে হবে না।

রাসপিট (ইঙ্ক) বাংলাদেশ: প্রতিষ্ঠানটি ৩০ জুন, ২০১৪ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে দাখিল করতে ব্যর্থ হয়েছে। যা সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর ধারা ১২ এর লঙ্ঘন। এছাড়া কোম্পানিটি ৩০ সেপ্টেম্বর, ২০১৪ সময়ে সমাপ্ত প্রথম প্রান্তিক, ৩১ ডিসেম্বর, ২০১৪ সময়ে ২য় প্রান্তিক এবং ৩১ মার্চ, ২০১৫ সময়ে ৩য় প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন দাখিল করতে পারেনি।

তাই বিএসইসি কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। উল্লেখ্য, কোম্পানিটির স্বাধীন ও স্বতন্ত্র পরিচালককে জরিমানা দিতে হবে না।

মিতা টেক্সটাইল: প্রতিষ্ঠানটি ৩০ জুন, ২০১৪ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে দাখিল করতে ব্যর্থ হয়েছে। যা সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর ধারা ১২ এর লঙ্ঘন।

এছাড়া কোম্পানিটি ৩০ সেপ্টেম্বর, ২০১৪ সময়ে সমাপ্ত প্রথম প্রান্তিক, ৩১ ডিসেম্বর, ২০১৪ সময়ে ২য় প্রান্তিক এবং ৩১ মার্চ, ২০১৫ সময়ে ৩য় প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন দাখিল করতে পারেনি। তাই বিএসইসি কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। উল্লেখ্য, কোম্পানিটির স্বাধীন ও স্বতন্ত্র পরিচালককে জরিমানা দিতে হবে না।

মেটালেক্স কর্পোরেশন: প্রতিষ্ঠানটি ৩০ জুন, ২০১৪ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে দাখিল করতে ব্যর্থ হয়েছে। যা সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর ধারা ১২ এর লঙ্ঘন। এছাড়া কোম্পানিটি ৩০ সেপ্টেম্বর, ২০১৪ সময়ে সমাপ্ত প্রথম প্রান্তিক, ৩১ ডিসেম্বর, ২০১৪ সময়ে ২য় প্রান্তিক এবং ৩১ মার্চ, ২০১৫ সময়ে ৩য় প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন দাখিল করতে পারেনি।

তাই বিএসইসি কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। উল্লেখ্য, কোম্পানিটির স্বাধীন ও স্বতন্ত্র পরিচালককে জরিমানা দিতে হবে না।

মেঘনা স্রিম্প কালচার:  প্রতিষ্ঠানটি ৩১ ডিসেম্বর, ২০১৪ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে দাখিল করতে ব্যর্থ হয়েছে। যা সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর ধারা ১২ এর লঙ্ঘন। তাই বিএসইসি কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। উল্লেখ্য, কোম্পানিটির স্বাধীন ও স্বতন্ত্র পরিচালককে জরিমানা দিতে হবে না।

টিউলিট ডেইরী অ্যান্ড ফুড প্রোডাক্ট: প্রতিষ্ঠানটি ৩১ ডিসেম্বর, ২০১৪ সমাপ্ত হিসাব বছরের ২য় প্রান্তিক প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে দাখিল করতে ব্যর্থ হয়েছে। যা সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর ধারা ১৩ এর লঙ্ঘন।

এছাড়া কোম্পানিটি ৩১ মার্চ, ২০১৫ সময়ে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন দাখিল করতে পারেনি। তাই বিএসইসি কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। উল্লেখ্য, কোম্পানিটির স্বাধীন ও স্বতন্ত্র পরিচালককে জরিমানা দিতে হবে না।

২ মিউচুয়াল ফান্ডের শেয়ার কেনাবেচায় যোগসাজশের অভিযোগ

shareadmin  নভেম্বর ১৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের ২ মিউচুয়াল ফান্ডের শেয়ার ক্রয়-বিক্রয়ে যোগসাজশের অভিযোগ উঠেছে। আজ বুধবার (১৮ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের পাঠানো বাংলাদেশ...

লুব-রেফের আইপিও অনুমোদন দিয়েছে বিএসইসি

shareadmin  নভেম্বর ১৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য ‘বিএনও’ ব্র্যান্ডের লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব অনমোদন...

রবি আইপিও স্থগিত রাখার দাবী বিনিয়োগকারীদের

shareadmin  নভেম্বর ১৭, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতিতে রবি আজিয়াটা লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) স্থগিত রাখার দাবী জানিয়েছেন বিনিয়োগকারীরা। কারন বর্তমান বাজার...

পাঁচ মিউচ্যুয়াল ফান্ডের বিরুদ্ধে তদন্ত কমিটি বিএসইসির

shareadmin  নভেম্বর ১৭, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: শেয়ারবাজারে তালিকাভুক্ত পাঁচ মিউচ্যুয়াল ফান্ডের অস্বাভাবিক দর বৃদ্ধির কারণ অনুসন্ধান করতে দুই সদস্যের তদন্ত কমিটি করেছে নিয়ন্ত্রক...

আরামিট সিমেন্টকে আইন লঙ্ঘন করায় বিএসইসির চিঠি

shareadmin  নভেম্বর ১৭, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: আরামিট সিমেন্ট লিমিটেড সহযোগী প্রতিষ্ঠানে প্রায় ৭৭ কোটি টাকা ঋণ দেয়ার মাধ্যমে সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছে। বাংলাদেশ...

১৫ কোম্পানির প্রথম প্রান্তিক ইপিএস প্রকাশ

shareadmin  নভেম্বর ১২, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।...

৬ কোম্পানি প্রথম প্রান্তিকে লোকসানে

shareadmin  নভেম্বর ১২, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানি প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এগুলো প্রথম প্রান্তিকে শেয়ার...

বিএসইসি এবার নিস্ক্রিয় মার্চেন্ট ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে

shareadmin  নভেম্বর ১২, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়াতে চায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই জন্য বিভিন্ন...

৪০ কোম্পানির বোর্ড সভার তারিখ ঘোষণা

shareadmin  নভেম্বর ৯, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪০ কোম্পানি পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। কোম্পানিগুলো সভায় ৩০ জুন, ২০২০ সমাপ্ত অর্থবছরে...