batbcশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের (বিএটিবিসি) শেয়ারহোল্ডারদের জন্য পরিচালনা পর্ষদের ঘোষণা করা ৫৫০ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন দেওয়া হয়েছে। ২০১৫ সমাপ্ত হিসাব বছরের জন্য এ লভ্যাংশ অনুমোদন করা হয়েছে।

শেয়ারহোল্ডারদের জন্য ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের (ব্যাটবিসি) পরিচালনা পর্ষদের ঘোষণা করা ৫৫০ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির ৪৩তম বার্ষিক সাধারণ সভায় এ লভ্যাংশ অনুমোদন দেওয়া হয়।

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এ সভা হয়। কোম্পানির ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাব বছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৭ টাকা ৪৩ পয়সা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৪৩ টাকা ৪৯ পয়সা।

কোম্পানি সূত্র জানিয়েছে, ২০১৫ সালে বেসরকারি খাতে সর্বোচ্চ কর প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে বিএটি বাংলাদেশ ১১,০৫১ কোটি টাকা ভ্যাট, সম্পূরক শুল্ক এবং অন্যান্য রাজস্ব বাবদ রাষ্ট্রীয় কোষাগারে প্রদান করেছে।

কোম্পানির চেয়ারম্যান গোলাম মইনউদ্দিন এর সভাপতিত্বে উক্ত সভায় উত্থাপিত ২০১৫ সালের আর্থিক বিবরণী, পরিচালকবৃন্দের প্রতিবেদন এবং নিরীক্ষকবৃন্দের প্রতিবেদন শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদন লাভ করে।

এছাড়া ২০১৫ সালে বেসরকারি খাতে সর্বোচ্চ কর প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে বিএটি বাংলাদেশ ১১ হাজার ৫১ কোটি টাকা ভ্যাট, সম্পূরক শুল্ক এবং অন্যান্য রাজস্ব বাবদ রাষ্ট্রীয় কোষাগারে প্রদান করেছে।