ডিএসই, শেয়ারবাজার, বিএসইসিশহিদুল ইসলাম,ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে ২ দশমিক ০৬ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য পাওয়া গেছে। বর্তমানে ডিএসইর পিই রেশিও অবস্থান করছে ১৪ দশমিক ৯৬ পয়েন্টে। যা গত সপ্তাহের শুরুতে ছিল ১৫ দশমিক ২৭ পয়েন্ট। অর্থাৎ পিই রেশিও কমেছে দশমিক ৩১ পয়েন্ট বা ২ দশমিক ০৬ শতাংশ।

বর্তমানে খাতভিত্তিক পিই’র হিসাবে ব্যাংকিং খাতের পিই অবস্থান করছে ৭ দশমিক ৪৭ পয়েন্টে, আর্থিক প্রতিষ্ঠানের ২০ দশমিক ২৬, প্রকৌশল খাতের ১৯ দশমিক ৮৩, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২৯ দশমিক ৫৭, জ্বালানি ও বিদ্যুৎ খাতের ১৩ দশমিক ০৪, বস্ত্র খাতের ১১ দশমিক ১৫, ওষুধ ও রসায়ন খাতের ২২ দশমিক ৯৪, পেপার ও প্রকাশনা খাতের ১৬৬ দশমিক ৮৮, ভ্রমণ ও অবকাশ খাতের ১৭ দশমিক ৬২, সেবা ও আবাসন খাতের ২২ দশমিক ৮৩, সিমেন্ট খাতের ২৮ দশমিক ৩২, তথ্যপ্রযুক্তি খাতের ৩৯ দশমিক ০৪, চামড়া খাতের ২৬ দশমিক ৬৩, সিরামিকস খাতের ২১ দশমিক ১৬, বীমা খাতের ১৭ দশমিক ৫৬, টেলিযোগাযোগ খাতের ১৭ দশমিক ৫২ ও বিবিধ খাতের ৩০ দশমিক ৬২ পয়েন্ট।

উল্লেখ্য, এখানে খাতভিত্তিক পিই হিসাব করা হয়েছে ‘জেড’ ক্যাটাগরি, ওটিসি শেয়ার এবং যে সব শেয়ার দীর্ঘদিন লেনদেন হয় না সেগুলোর হিসাব বাদ দিয়ে।